Author Picture

মেহেদী মাহমুদ চৌধুরী

মেহেদী মাহমুদ চৌধুরীর জন্ম নারায়ণগঞ্জেরঅদূরে সাবেক আদমজীনগরে, স্থায়ী ঠিকানা কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার বিজয়করা গ্রাম, বর্তমানে যুক্তরাজ্যের বর্নমাউথ শহরের বাসিন্দা। লেখাপড়ার প্রথম পাঠ সাবেক আদমজী হাই স্কুল, পরে ঢাকার বিভিন্ন স্কুল পার হয়ে কুমিল্লা ক্যাডেট কলেজ থেকে এস এস সি আর এইচ এস সি। উচ্চশিক্ষা প্রথমে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতিতে, পরে জাপানের রিতসুমেকান বিশ্ববিদ্যালয় আর সবশেষে যুক্তরাজ্যের নটিংহাম বিশ্ববিদ্যালয় থেকে পি এইচ ডি। বর্তমানে অধ্যাপনা করেন যুক্তরাজ্যের বর্নমাউথ বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিষয়ে।অর্থনীতি বিষয়ে তার বেশ কয়েকটি লেখা আন্তর্জাতিকগবেষণাজার্নালেপ্রকাশিতহয়েছে।সময় সময়ে লিখেছেনসাহিত্য, সমাজ ও দর্শন বিষয়ক লেখাযা বাংলা – ইংরেজি পত্রিকা ও অনলাইনে প্রকাশিত হয়েছে। ২০২০ সালের বই মেলায় সমাবেশ প্রকাশনী থেকে বের হয়েছিলো তার লেখা বই ‘গণিতভাবনা’

কবির সামাজিক পরিচয়

প্রায় বছর চারেক আগে শাহবাগের আজিজ মার্কেটে প্রতি বৃহস্পতিবার সন্ধ্যায় আমার কয়েকজন বন্ধু শিল্পসাহিত্যের আড্ডা বসাত। আমিও এক সময় সে আড্ডায় নিয়মিত হয়ে পড়ি। সেখানে রিফাত চৌধুরীর সঙ্গে আমার পরিচয় ঘটে। রিফাত চৌধুরীকে আশির দশকের একজন প্রধান কবি হিসাবে ধরা হয় বলে জানতাম। তিনি মাঝে মধ্যে সেখানে কবিতা পড়তেন। তার সঙ্গে কথার সূত্র ধরে জানতে….

হুমায়ূন আহমেদের গণিতবিদ ও গণিতের উপন্যাস

হুমায়ূন আহমেদ বাংলা সাহিত্যের জনপ্রিয়তম কথা সাহিত্যিকদের একজন। বর্তমানে যারা লেখালিখি করছেন তাদের অনেকেই হুমায়ূন আহমেদ দ্বারা বিভিন্নভাবে প্রভাবিত। আমিও এর ব্যতিক্রম নই। হুমায়ূন আহমেদ ও তার সাহিত্যকর্ম সম্পর্কে মাঝে-মধ্যে এদিক সেদিক নানা ধরনের লেখা দেখা যায়। সম্প্রতি আমার বন্ধুস্থানীয় মোহাম্মদ আজম ‘হুমায়ূন আহমেদঃ পাঠ পদ্ধতি ও তাৎপর্য’ নামক পূর্ণাঙ্গ গ্রন্থ লিখেছেন। বইটিতে উল্লেখ করা….

আলোচনা-সমালোচনা নিয়ে একটি প্রবন্ধ

লেখাটা শুরু করার আগে এর শিরোনামের একটু ব্যাখ্যা দেয়া দরকার। আমি তাই দিয়ে লেখাটা শুরু করবো। আলোচনা-সমালোচনা হতে পারে লিখিত ও মৌখিক ভাষার এই দুই মাধ্যমেই। আলোচনা-সমালোচনা না লিখে শিরোনামে প্রবন্ধ শব্দটাও ব্যবহার করা যেত। কিন্তু প্রবন্ধ মূলত লিখিত আলোচনা-সমালোচনাকে প্রকাশ করে। এছাড়া আজকাল ফেসবুক ও সোশাল মিডিয়ার কারণে আমরা কিছুটা ভিন্ন ধরণের লিখিত প্রবন্ধের….

কবিতা ও গণিত

কবিতা ও গণিত নিয়ে বাংলাদেশে তেমন লেখালিখি হয়েছে বলে আমার জানা নাই। নব্বইয়ের দশকে মিজানুর রহমানের ত্রৈমাসিক পত্রিকা নামক একটা লিটল ম্যাগাজিন বের হতো। ওটার একটা পর্ব ছিলো গণিত সংখ্যা। বেশ ঢাউস আকারের। সংখ্যাটা হাতে না থাকায় বলতে পারছিনা ওখানে গণিত ও কবিতা নিয়ে কেমন লেখা হয়েছিলো। আমার জানা মতে পশ্চিম বাংলা থেকে এরকম কিছু….

error: Content is protected !!