Author Picture

ফ্রেন্ডশিপ

অপূর্ব চৌধুরী

বন্ধুত্ব একটি সর্ম্পক। একটি শক্তিশালী সর্ম্পক। কখনো পুরুষে পুরুষে, কখনো নারীতে নারীতে এবং কখনো পুরুষ নারী।

নারী পুরুষের বন্ধুত্বের ক্ষেত্র দুটি: হয় সেক্সচুয়াল, নয় ইন্টেলেকচুয়াল। পুরুষ তার জীববিজ্ঞানের কারণে সেক্সচুয়াল সর্ম্পকে স্বাভাবকিভাবে আগ্রহী থাকে বেশি। নারীর প্রবণতা থাকে ইন্টেলেকচুয়াল সর্ম্পকে বেশি। নারীর যৌন আকাঙ্ক্ষা পুরুষের তুলনায় মোটেও কম নয়, বরং অনেক ক্ষেত্রে উল্টো অনেক বেশি, কিন্তু নারীর সেই চাওয়ার ধরণ এবং বাস্তবায়ন চট করে আসে না এবং পুরুষের তুলনায় তা ভিন্ন রকম।

পুরুষ নারীকে বোঝার আগেই তার শরীর চেয়ে বসে, পুরুষটিকে না বুঝলে নারীর সে চাওয়া খুব কমই জাগে, আর এই বুঝটি বেশিরভাগ পুরুষের একেবারেই থাকে না।

শারীরিক আনন্দ লিঙ্গের রাসায়নিক মাধ্যাকর্ষণ। মনের ভালোলাগার কোনো লিঙ্গ নেই।

সম্পর্কের গোড়াতেই সেক্সচুয়ালিটিকে প্রাধান্য দিলে সে সর্ম্পক বেশিদিন টিকে না।

যৌন আকাঙ্ক্ষা শরীরের স্বাভাবিক চাহিদা এবং প্রবৃত্তি। এটাকে বুঝতে শিখলে সম্পর্ক এবং যৌন আনন্দ– দুটোকেই উপভোগ করা যায়।

শরীরকে বুঝতে শেখা মানে নিজেকেই বোঝা।

কিন্তু এটার জলদি নিবৃত্তি অন্য আরেকটি প্রবৃত্তিকে তাড়াহুড়ো নষ্ট করে দেয়। আর সেই নির্মল সম্পর্কটি হলো ইন্টেলেকচুয়াল রিলেশনশিপ। এটার মানে জ্ঞানর্গভ কথা বলা নয়, এটার মানে হলো পরস্পরের চিন্তাকে ছোঁয়া, হৃদয়কে র্স্পশ করা, নিজেদের ভালোলাগার একটা কমন গ্রাউন্ড তৈরি করা।

মন এবং শরীর তখন আপন ছন্দে নৃত্য করবে।

মন যখন শরীর চালায়, শরীর চলে ছন্দে; শরীর যখন মনকে চালায়, দুটোই পড়ে দ্বন্দ্বে।

আরো পড়তে পারেন

২০২৩ সালে শিল্প-সাহিত্যের যে সকল গুণীজন আমাদের ছেড়ে গেছেন

মুহূর্তকে বেঁধে রাখার চেয়ে বাঘ বেঁধে রাখা সহজ। মুহূর্ত চলে যায় অনন্তের পথে। আর সেই পথ ধরেই আসে মৃত্যুর পরোয়ানা। অন্ধ জাতিস্মর কিনারা করে উঠতে পারে না কিছুই। তার প্রাণহীন চোখ থেকে হারিয়ে যায় কার্তিকের মাঠ, তার ওপর চড়ুইভাতির রোদ, ঝিঁঝিঁ পোকাদের অকারণ ছুটোছুটি, ঘরময় ছড়িয়ে থাকা পাণ্ডুলিপি, বারান্দার কোনে নুয়ে পড়া জুঁই ফুলের চারা,….

আবুবকর সিদ্দিক: দ্যুতিময় কবির প্রয়াণ

দ্যুতিময়, জ্যোতির্ময়, ভাস্বর। আছেন প্রেমে, আছেন দ্রোহে। যার চয়িত শব্দগুচ্ছ অনুপ্রেরণা যুগিয়েছে স্বৈরাচার ও সাম্প্রদায়িকতাবিরোধী আন্দোলনকারীদের। সেই কবি, কবি আবুবকর সিদ্দিক। বার্ধক্যজনিত রোগে বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) ভোর পৌনে ছয়টার দিকে খুলনা নগরীর ৫ নম্বর মুন্সিপাড়ায় ছোট বোনের বাসায় প্রয়াত হন কবি আবুবকর সিদ্দিক। আবুবকর সিদ্দিকের জন্ম ১৯৩৪ সালে ১৯ আগস্ট, বাগেরহাটের গোটাপাড়া গ্রামে মাতুলালয়ে। একই….

পাঠকের চাওয়া পাওয়া 

ভালো সিনেমার গুণ হলো দেখতে দেখতে মনে হয় যেন বাস্তবকেই দেখছে। যখন শেষ হলো, ভাবনায় এলো এতক্ষণ কি দেখছে তাহলে। মোহবিষ্টতাই আকর্ষণের লক্ষণ ৷ দুর্ঘটনার অন্তরালে দেখতে থাকে বিস্ময়ের পরম্পরা। একটি যায়, ঘোর না কাটতেই আরেকটি চলে আসে। আলো, শব্দ আর দৃশ্যের আলেয়ায় চলে ভানুমতীর খেলা। তেমনি ভালো বই পড়া শেষে মনে হয়— এ যেন….

error: Content is protected !!