Author Picture

সাতক্ষীরায় ‘মুক্তিযুদ্ধ ব্যক্তিস্বার্থের হাতিয়ার ছিল না’ বই নিয়ে আলোচনা অনুষ্ঠান

সৃজন ডেস্ক

সাগর পরিমাণ রক্ত, মহাসাগর পরিমাণ অশ্রু আর অগণিত জীবন ত্যাগের  মিশ্রণ যে মুক্তিযুদ্ধ, তার অংশীদার তো আপামর জনসাধারণ। আর সেটা মনে করিয়ে দেয়ার আয়োজন হলো ‘মুক্তিযুদ্ধ ব্যক্তিস্বার্থের হাতিয়ার ছিল না’ বইটি। অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা একেএম শামসুদ্দিনের সুশৃংখল সৈনিক জীবন তার ভিতরে দেশ প্রেমের যে বীজ বপন করেছিল এই বইটি তারই ফল। যেখানে নাম ভূমিকার পিছনে জড়ো হয়েছে ২৪টির মত প্রবন্ধ।

বইয়ের প্রতিটি প্রবন্ধ মুক্তিযুদ্ধের অনেক প্রশ্নের উত্তর জানিয়ে যাবে, কারা কোন উপায়ে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিল, আর কারা মুক্তিযুদ্ধকে করেছে নিজেদের উপরে ওঠার হাতিয়ার তার ধারনা পাঠকের জন্মাবে। এই বই পাঠককে নিয়ে যাবে রণাঙ্গন থেকে রণাঙ্গনে, তাদের ভেতরে জাগিয়ে তুলবে মুক্তিযুদ্ধের সত্যিকারের চেতনা। প্রত্যেককে করে তুলবে গৌরবের যে মুক্তিযুদ্ধ তার পাহারাদার।

সাড়া জাগানো এই বইটি নিয়ে দেশজুড়েই চলছে আলোচনা। তারই ধারাবাহিকতায় সোমবার (২৯ মে) সন্ধ্যায় ম্যানগ্রোভ সভাঘর সাতক্ষীরায় ছড়ার ডাক-এর আয়োজনে ‘মুক্তিযুদ্ধ ব্যক্তিস্বার্থের হাতিয়ার ছিল না’ বইটি নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে কবি ও প্রাবন্ধিক শুভ্র আহমেদ বলেন, মুক্তিযোদ্ধাদের সর্ব্বোচ্চ আত্মত্যাগের কথা স্মরণ করে ভবিষ্যৎ প্রজন্ম যেন গর্বিত হতে পারে সে জন্য এই বইটি অনেক অবদান রাখবে। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন উদীচী সভাপতি শেখ সিদ্দিকুর রহমান, ম্যানগ্রোভ প্রকাশক কবি স. ম. তুহিন, গল্পকার বাবলু ভঞ্জ চৌধুরী, ছড়াকার আহমেদ সাব্বির, সিকান্দার একাডেমির সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মুন্না ও ছড়ার ডাক পত্রিকার সম্পাদক নাজমুল হাসান।

বইটি পড়লেই বোঝা যাবে মস্তিষ্কের ডাক লেখকের কাছে উপেক্ষিত, সে যেন এখনও হৃদয়ের নিয়ন্ত্রণে। এমন মানুষের কাছে দেশের স্বার্থের বিপরীতে যে কোন বিনিময় মূল্যকে ছোট মনে হয়। ভবিষ্যৎ প্রজন্মের কাছে আমরা কেমন মুক্তিযুদ্ধ রেখে যাব! হয়তো এই ভাবনার কারণেই তার লেখায় এক ধরনের বেদনাবোধ জেগে থাকে।

পরিশেষে বলা যায়, ৫০ বছরের অধিক সময় ধরে দেশের ক্যানভাসে মুক্তিযুদ্ধের যে ভুল ছবি ফুটে উঠেছে তা লেখককে পীড়িত করে বলেই সচল হয়েছে তার কলম। আর পাঠক হিসেবে সেটাই আমাদের পাওয়া।

আরো পড়তে পারেন

সৈয়দা সালমা খায়েরের নতুন বই ‘মা’

এবারের বইমেলায় বেরিয়েছে কথাসাহিত্যিক সৈয়দা সালমা খায়েরের উপন্যাস ‘মা’। বইটি প্রকাশ করেছে সৃজন প্রকাশনি। পাওয়া যাবে বইমেলায় মাত্রাপ্রকাশের ৪৬৬ নাম্বার স্টলে এবং ঐতিহ্যের ২৫ নাম্বার প্যাভিলিয়নে। মা পৃথিবীর সবচাইতে আপন শব্দ। পৃথিবীর দীর্ঘতম স্নেহময় শব্দ। এই মায়ের সুখ-দুঃখ এবং জীবন-যন্ত্রণা নিয়ে লেখা ‘মা’ উপন্যাসে উঠে এসেছে একজন মায়ের করুণ কাহিনি। সন্তানের প্রতি মায়ের ত্যাগ, এই….

পিরোজপুর সাহিত্য পরিষদের অভিষেক ও দুটি কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন

গত শনিবার (২৭ জানুয়ারি) বিকেলে পিরোজপুর সরকারি গণগ্রন্থাগারে পিরোজপুর সাহিত্য পরিষদের ২০২৪ সালের কার্যনির্বাহী পরিষদের অভিষেক ও দুইজন লেখকের প্রকাশিত বইয়ের মোড়ক উন্মোচন হয়েছে। অনুষ্ঠানে পিরোজপুর সাহিত্য পরিষদের ২০২৪ সালের কার্যনির্বাহী সভাপতি নির্বাচিত হয়েছেন কবি দেলোয়ার হোসেন আলম ও কার্যনির্বাহী সম্পাদক নির্বাচিত হয়েছেন কবি নজরুল ইসলাম এ সময় হাছিবুর রহমানের প্রথম লেখা কাব্যগ্রন্থ ‘ফিলিস্তিনের কান্না‘….

‘বাঙালি’ সাহিত্য পুরস্কার পেলেন শরাফত হোসেন

‘বাঙালি’ সাহিত্য পুরস্কার পেলেন কবি শরাফত হোসেন। শুক্রবার (২৫ নভেম্বর) জাতীয় জাদুঘরে আয়োজিত ‘বাঙালি’ সাহিত্য উৎসবে এ পুরস্কার প্রদান করা হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি শিল্পী হাশেম খান পুরস্কার তুলে দেন। অনুষ্ঠান উদ্বোধন করেন কথাশিল্পী হরিশংকর জলদাস। সভাপতিত্ব করেন অধ্যাপক ড. রতন সিদ্দিকী। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. সরকার আবদুল মান্নান, কথাসাহিত্যিক রফিকুর রশীদ, কথাসাহিত্যিক….

error: Content is protected !!