Author Picture

ছাত্র ছাত্রীদের হৃদয়রাজ্যে “কোয়ান্টাম রাজ্যের গল্প”

সৃজন ডেস্ক

সিলেটের স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান ‘মুহিবুর রহমান একাডেমি’ তাদের এসএসসি ব্যাচ-২০২৩ এর মডেল টেস্ট পরীক্ষার চূড়ান্ত ফলাফল ও নম্বরপত্র প্রদর্শনের প্রথম দিনে অভিভাবকদের উপস্থিতিতে প্রথম দশ স্থান অধিকারী শিক্ষার্থীদের বই উপহার দেন। প্রতিষ্ঠানের অধ্যক্ষ মোহাম্মদ শামছ উদ্দিনের সৌজন্যে যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ইমেরিটাস ও পদার্থবিজ্ঞানী ড. খন্দকার রেজাউল করিমের ‘কোয়ান্টাম রাজ্যের গল্প’ বইটি শিক্ষার্থীদের মেধার স্বীকৃতি স্বরূপ প্রদান করা হয়।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন একাডেমির উপাধ্যক্ষ মুহম্মদ ইমদাদ, একাডেমিক কো-অর্ডিনেটর আব্দুস শহীদ জিয়া, পরীক্ষার্থী ক্লাসের শ্রেণিশিক্ষক অজয় কুমার তালুকদার ও রাসেল আহমেদ। অধ্যক্ষ মোহাম্মদ শামছ উদ্দিন (আরণ্যক শামছ) তার বক্তব্যে বলেন, ‘কোয়ান্টাম রাজ্যের গল্প‘ বইটি বিজ্ঞানমনস্ক ও বিজ্ঞান পড়ুয়া ছাত্র-ছাত্রীদের জন্য একটি অমূল্য গ্রন্থ। বিজ্ঞানের জানা অজানা অনেক মজার মজার তথ্য গল্পের মত করে এই গ্রন্থে এমনভাবে উপস্থাপন করা হয়েছে যে, শুরু করলে এক নিঃশ্বাসে পড়ে শেষ করতে হবে। তিনি আরও বলেন, সরকারের উচিত এই গ্রন্থ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের জন্য পাঠ্যক্রমের অন্তর্ভূক্ত করা।

মুহিবুর রহমান একাডেমি সিলেটের প্রথম ও আন্তর্জাতিক মানের ডিজিটাল শিক্ষাপ্রতিষ্ঠান। অভিনব ও সৃজনশীল কর্মকাণ্ডের মধ্য দিয়ে প্রতিষ্ঠানটি এগিয়ে চলছে।

উল্লেখ্য, লেখক খন্দকার রেজাউল করিম পদার্থবিদ, শিক্ষক, এবং গবেষক। নাসা, মার্কিন বিজ্ঞান সংস্থা, মার্কিন এনার্জি সংস্থা, ইত্যাদি অনেক প্রতিষ্ঠানের গবেষণা প্রজেক্টে অংশগ্রহণ করেছেন এবং লিখেছেন শতাধিক গবেষণা প্রবন্ধ।

আরো পড়তে পারেন

‘বিশ্ব কর্মক্ষেত্রে নিরাপত্তা ও স্বাস্থ্য দিবস ২০২৪’ পালন করলো এনার্জিপ্যাক

কর্মীদের নিরাপত্তা ও সুস্বাস্থ্যে অগ্রাধিকার আন্তর্জাতিক শ্রমিক দিবসের এবারের স্লোগান ‘পরিবর্তনশীল জলবায়ুতে নিরাপদ ও স্বাস্থ্যকর কাজের নিশ্চয়তা’র সাথে সঙ্গতি রেখে সম্প্রতি ‘বিশ্ব কর্মক্ষেত্রে নিরাপত্তা ও স্বাস্থ্য দিবস ২০২৪’ পালন করে এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন পিএলসি। এ উপলক্ষে গাজীপুরে এনার্জিপ্যাক ইন্ডাস্ট্রিয়াল পার্ক, খুলনার জি-গ্যাস এলপিজি মাদার প্ল্যান্ট ও রূপগঞ্জের জি-গ্যাস স্যাটেলাইট প্ল্যান্ট-১০১, অর্থাৎ এনার্জিপ্যাকের সকল কারখানায় বিশেষ….

সৈয়দা সালমা খায়েরের নতুন বই ‘মা’

এবারের বইমেলায় বেরিয়েছে কথাসাহিত্যিক সৈয়দা সালমা খায়েরের উপন্যাস ‘মা’। বইটি প্রকাশ করেছে সৃজন প্রকাশনি। পাওয়া যাবে বইমেলায় মাত্রাপ্রকাশের ৪৬৬ নাম্বার স্টলে এবং ঐতিহ্যের ২৫ নাম্বার প্যাভিলিয়নে। মা পৃথিবীর সবচাইতে আপন শব্দ। পৃথিবীর দীর্ঘতম স্নেহময় শব্দ। এই মায়ের সুখ-দুঃখ এবং জীবন-যন্ত্রণা নিয়ে লেখা ‘মা’ উপন্যাসে উঠে এসেছে একজন মায়ের করুণ কাহিনি। সন্তানের প্রতি মায়ের ত্যাগ, এই….

পিরোজপুর সাহিত্য পরিষদের অভিষেক ও দুটি কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন

গত শনিবার (২৭ জানুয়ারি) বিকেলে পিরোজপুর সরকারি গণগ্রন্থাগারে পিরোজপুর সাহিত্য পরিষদের ২০২৪ সালের কার্যনির্বাহী পরিষদের অভিষেক ও দুইজন লেখকের প্রকাশিত বইয়ের মোড়ক উন্মোচন হয়েছে। অনুষ্ঠানে পিরোজপুর সাহিত্য পরিষদের ২০২৪ সালের কার্যনির্বাহী সভাপতি নির্বাচিত হয়েছেন কবি দেলোয়ার হোসেন আলম ও কার্যনির্বাহী সম্পাদক নির্বাচিত হয়েছেন কবি নজরুল ইসলাম এ সময় হাছিবুর রহমানের প্রথম লেখা কাব্যগ্রন্থ ‘ফিলিস্তিনের কান্না‘….

error: Content is protected !!