Author Picture

প্রতিভাবান এক কবিকে বাঁচাতে এগিয়ে আসুন

সৃজন ডেস্ক

ভাষাহীনতার দিকে এগিয়ে যাচ্ছি ক্রমশ
জীবনের মাত্রাগুলো অনায়াসে মিলেমিশে মোহনা তৈরি করছে 
আমি সেই মোহনায় কোনো দিক খুঁজে পাই না 
কিছু প্রশ্নের অমীমাংসা নিয়ে ভোর হয়ে যায়
তারপরও অন্ধকার কাটে না
সমস্ত ভাবনা শুধু নেতিবাচকতার চিহ্ন নয়বরং 
এক গভীর তরঙ্গে আমার অস্তিত্বের আত্মপ্রকাশের একেকটি চিত্রকল্প 
যারা আমাকে কেবল আরো ভাষাহীনতার দিকেই নিয়ে যাচ্ছে ক্রমশ’!

কবিতাটি প্রতিভাসম্পন্ন তরুণ কবি শ্বেতা শতাব্দী এষ–এর। জন্মের ছয় মাস বয়স থেকেই যিনি দুরারোগ্য ব্যাধি থ্যালাসমেয়িয়ায় আক্রান্ত। এ রোগ তার জীবনকে অবর্ণনীয় যন্ত্রণা ও অনিশ্চয়তার উপান্তে দাঁড় করিয়েছে। তবে জীবনের অস্তিত্ব রক্ষার লড়াইয়ে স্বাভাবিকতায় ফিরে আসতে প্রয়োজন দীর্ঘমেয়াদী উন্নত চিকিৎসার।

শৈশব থেকেই অত্যন্ত মেধাবী শ্বেতা। অসুস্থতা নিয়েও জীবনযুদ্ধে নিজের মেধা ও মনন দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় স্নাতক ও পরবর্তীতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। ২০১৬ সালে অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত তাঁর তৃতীয় কাব্যগ্রন্থ “বিপরীত দূরবীনে”-এর স্বীকৃতি স্বরূপ তিনি ‘আয়েশা ফয়েজ পুরস্কার​-২০১৭’-এ ভূষিত হয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে স্নাতকোত্তর শেষ করে জীবনসংগ্রামী কবি যখন চাকরির সন্ধানে ছুটছেন, তখন লিভার ক্যান্সার তার পথের আলো নিভিয়ে দিতে প্রতাপী হয়ে উঠেছে। তাকে দিল্লির মেদান্ত হসপিটালে রেডিও থেরাপি নিতে হয়েছে। এখন ট্রান্স আর্টেরিয়াল রেডিও এম্বো‌লাইজেশন (TARE) থেরাপি নিয়ে লিভার ট্রান্সপ্লান্ট ব্যতীত কোনো উপায় নেই।

শ্বেতাকে বাঁচাতে প্রায় ৮০ লাখ টাকা প্রয়োজন। সবাই চেষ্টা করলে অতি স্বল্প সময়ে টাকার ব্যবস্থা নিশ্চিত করে তার স্বপ্নকে সজীব রাখতে পারি

শ্বেতাকে বাঁচাতে প্রায় ৮০ লাখ টাকা প্রয়োজন। সবাই চেষ্টা করলে অতি স্বল্প সময়ে টাকার ব্যবস্থা নিশ্চিত করে তার স্বপ্নকে সজীব রাখতে পারি। শ্বেতার চিকিৎসার্থে মানবিক মূল্যবোধ নিয়ে মানুষ দাঁড়াক আরেকজন মানুষের পাশে। সহযোগিতা করুক তাঁর যথাযথ উন্নত চিকিৎসার জন্যে। মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য। এই কথাটি হৃদয়ে ধারণ করে আসুন, কবি শ্বেতা শতাব্দী এষ -এর সুচিকিৎসার জন্যে তাঁর পাশে দাঁড়াই। রাস্তাই একমাত্র রাস্তা। তা যেন শেষমেশ মানবিকতার দোরগোরায় গিয়ে দাঁড়ায়।

 

আর্থিক সাহায্য পাঠানোর ঠিকানা:

শতাব্দী এষ
অ্যাকাউন্ট নম্বর:
4439 60101 9033, সোনালী ব্যাংক পিএলসি
ব্রাঞ্চ: বেগম রোকেয়া সরণি, পশ্চিম মনিপুর, ঢাকা, বাংলাদেশ।
ব্রাঞ্চ কোড: 067
সুইফট কোড: BSONBDDH
রাউটিং নম্বর: 200260679

পেপ্যাল: Paypal.me/AlokanandaB
ই-মেইল: bhmk61@yahoo.com

মন্দিরা এষ (বোনের বিকাশ) নম্বর: +8801921006627

ছবি ভৌমিক (মায়ের বিকাশ ও নগদ) নম্বর: +৮৮০১৯৩১৫৫১৮৬৫

আরো পড়তে পারেন

বেঙ্গল ফাউন্ডেশন আয়োজিত প্রদর্শনী ‘ছাপাইচিত্রের দূর অদূর’ শীর্ষক শিল্প আলাপ

পঞ্চাশের দশক থেকে সমকালীন শিল্পীদের নির্বাচিত শিল্পকর্ম নিয়ে বেঙ্গল শিল্পালয়ে চলছে ‘ছাপাইচিত্রের পরম্পরা’ প্রদর্শনী। চলমান এই প্রদর্শনীকে কেন্দ্র করে গত ৮ জুন শনিবার ২০২৪, বেঙ্গল শিল্পালয়ে ‘ছাপাইচিত্রের দূর অদূর’— শীর্ষক শিল্প আলাপের আয়োজন করা হয়। অনুষ্ঠানে আলোচক হিসেবে ছিলেন প্রফেসর এমিরেটাস শিল্পী রফিকুন নবী ও শুন্য আর্ট স্পেস এর পরিচালক জাফর ইকবাল জুয়েল। এই শিল্প….

‘বিশ্ব কর্মক্ষেত্রে নিরাপত্তা ও স্বাস্থ্য দিবস ২০২৪’ পালন করলো এনার্জিপ্যাক

কর্মীদের নিরাপত্তা ও সুস্বাস্থ্যে অগ্রাধিকার আন্তর্জাতিক শ্রমিক দিবসের এবারের স্লোগান ‘পরিবর্তনশীল জলবায়ুতে নিরাপদ ও স্বাস্থ্যকর কাজের নিশ্চয়তা’র সাথে সঙ্গতি রেখে সম্প্রতি ‘বিশ্ব কর্মক্ষেত্রে নিরাপত্তা ও স্বাস্থ্য দিবস ২০২৪’ পালন করে এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন পিএলসি। এ উপলক্ষে গাজীপুরে এনার্জিপ্যাক ইন্ডাস্ট্রিয়াল পার্ক, খুলনার জি-গ্যাস এলপিজি মাদার প্ল্যান্ট ও রূপগঞ্জের জি-গ্যাস স্যাটেলাইট প্ল্যান্ট-১০১, অর্থাৎ এনার্জিপ্যাকের সকল কারখানায় বিশেষ….

সৈয়দা সালমা খায়েরের নতুন বই ‘মা’

এবারের বইমেলায় বেরিয়েছে কথাসাহিত্যিক সৈয়দা সালমা খায়েরের উপন্যাস ‘মা’। বইটি প্রকাশ করেছে সৃজন প্রকাশনি। পাওয়া যাবে বইমেলায় মাত্রাপ্রকাশের ৪৬৬ নাম্বার স্টলে এবং ঐতিহ্যের ২৫ নাম্বার প্যাভিলিয়নে। মা পৃথিবীর সবচাইতে আপন শব্দ। পৃথিবীর দীর্ঘতম স্নেহময় শব্দ। এই মায়ের সুখ-দুঃখ এবং জীবন-যন্ত্রণা নিয়ে লেখা ‘মা’ উপন্যাসে উঠে এসেছে একজন মায়ের করুণ কাহিনি। সন্তানের প্রতি মায়ের ত্যাগ, এই….

error: Content is protected !!