Author Picture

বইমেলা ২০২২-এ প্রকাশিত হচ্ছে খন্দকার রেজাউল করিমের বই ‘কাল্পনিক বিতর্ক’

সৃজন ডেস্ক

বইমেলা ২০২২-এ সৃজন থেকে প্রকাশিত পদার্থবিদ, ইলিনয় স্টেট ইউনিভার্সিটির ইমেরিটাস প্রফেসর খন্দকার রেজাউল করিমের বই  ‘কাল্পনিক বিতর্ক’।

এই বইটিতে কয়েকজন বিজ্ঞানী-দার্শনিক-কবি এক কাল্পনিক বিতর্কে জড়িয়ে পড়েছেন। পাঠকরা এই বিতর্ক থেকে জেনে নিতে পারেন সক্রেটিস থেকে আজ পর্যন্ত বিজ্ঞানের ইতিহাসে কী কী ঘটেছে। সেই সাথে কিছু দর্শন এবং সাহিত্য।

লেখক একজন পদার্থবিদ, শিক্ষক, এবং গবেষক। নাসা, মার্কিন বিজ্ঞান সংস্থা, ইত্যাদি অনেক প্রতিষ্ঠানের গবেষণা প্রজেক্টে অংশগ্রহণ করেছেন। কিশোর-কিশোরী বা আর কারো মনে যদি জ্ঞানের প্রদীপ জ্বালাতে চান, তবে এই বইটি উপহার দিতে পারেন।

প্রি-আর্ডারের জন্য যোগাযোগ করতে পারেন-
srijoneditor@gmail.com
www.facebook.com/srijonbd । অথবা 01914696658 নম্বরে।

আরো পড়তে পারেন

বেঙ্গল ফাউন্ডেশন আয়োজিত প্রদর্শনী ‘ছাপাইচিত্রের দূর অদূর’ শীর্ষক শিল্প আলাপ

পঞ্চাশের দশক থেকে সমকালীন শিল্পীদের নির্বাচিত শিল্পকর্ম নিয়ে বেঙ্গল শিল্পালয়ে চলছে ‘ছাপাইচিত্রের পরম্পরা’ প্রদর্শনী। চলমান এই প্রদর্শনীকে কেন্দ্র করে গত ৮ জুন শনিবার ২০২৪, বেঙ্গল শিল্পালয়ে ‘ছাপাইচিত্রের দূর অদূর’— শীর্ষক শিল্প আলাপের আয়োজন করা হয়। অনুষ্ঠানে আলোচক হিসেবে ছিলেন প্রফেসর এমিরেটাস শিল্পী রফিকুন নবী ও শুন্য আর্ট স্পেস এর পরিচালক জাফর ইকবাল জুয়েল। এই শিল্প….

‘বিশ্ব কর্মক্ষেত্রে নিরাপত্তা ও স্বাস্থ্য দিবস ২০২৪’ পালন করলো এনার্জিপ্যাক

কর্মীদের নিরাপত্তা ও সুস্বাস্থ্যে অগ্রাধিকার আন্তর্জাতিক শ্রমিক দিবসের এবারের স্লোগান ‘পরিবর্তনশীল জলবায়ুতে নিরাপদ ও স্বাস্থ্যকর কাজের নিশ্চয়তা’র সাথে সঙ্গতি রেখে সম্প্রতি ‘বিশ্ব কর্মক্ষেত্রে নিরাপত্তা ও স্বাস্থ্য দিবস ২০২৪’ পালন করে এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন পিএলসি। এ উপলক্ষে গাজীপুরে এনার্জিপ্যাক ইন্ডাস্ট্রিয়াল পার্ক, খুলনার জি-গ্যাস এলপিজি মাদার প্ল্যান্ট ও রূপগঞ্জের জি-গ্যাস স্যাটেলাইট প্ল্যান্ট-১০১, অর্থাৎ এনার্জিপ্যাকের সকল কারখানায় বিশেষ….

সৈয়দা সালমা খায়েরের নতুন বই ‘মা’

এবারের বইমেলায় বেরিয়েছে কথাসাহিত্যিক সৈয়দা সালমা খায়েরের উপন্যাস ‘মা’। বইটি প্রকাশ করেছে সৃজন প্রকাশনি। পাওয়া যাবে বইমেলায় মাত্রাপ্রকাশের ৪৬৬ নাম্বার স্টলে এবং ঐতিহ্যের ২৫ নাম্বার প্যাভিলিয়নে। মা পৃথিবীর সবচাইতে আপন শব্দ। পৃথিবীর দীর্ঘতম স্নেহময় শব্দ। এই মায়ের সুখ-দুঃখ এবং জীবন-যন্ত্রণা নিয়ে লেখা ‘মা’ উপন্যাসে উঠে এসেছে একজন মায়ের করুণ কাহিনি। সন্তানের প্রতি মায়ের ত্যাগ, এই….

error: Content is protected !!