Author Picture

বইমেলা ২০২২-এ প্রকাশিত হচ্ছে খন্দকার রেজাউল করিমের বই ‘কাল্পনিক বিতর্ক’

সৃজন ডেস্ক

বইমেলা ২০২২-এ সৃজন থেকে প্রকাশিত পদার্থবিদ, ইলিনয় স্টেট ইউনিভার্সিটির ইমেরিটাস প্রফেসর খন্দকার রেজাউল করিমের বই  ‘কাল্পনিক বিতর্ক’।

এই বইটিতে কয়েকজন বিজ্ঞানী-দার্শনিক-কবি এক কাল্পনিক বিতর্কে জড়িয়ে পড়েছেন। পাঠকরা এই বিতর্ক থেকে জেনে নিতে পারেন সক্রেটিস থেকে আজ পর্যন্ত বিজ্ঞানের ইতিহাসে কী কী ঘটেছে। সেই সাথে কিছু দর্শন এবং সাহিত্য।

লেখক একজন পদার্থবিদ, শিক্ষক, এবং গবেষক। নাসা, মার্কিন বিজ্ঞান সংস্থা, ইত্যাদি অনেক প্রতিষ্ঠানের গবেষণা প্রজেক্টে অংশগ্রহণ করেছেন। কিশোর-কিশোরী বা আর কারো মনে যদি জ্ঞানের প্রদীপ জ্বালাতে চান, তবে এই বইটি উপহার দিতে পারেন।

প্রি-আর্ডারের জন্য যোগাযোগ করতে পারেন-
srijoneditor@gmail.com
www.facebook.com/srijonbd । অথবা 01914696658 নম্বরে।

আরো পড়তে পারেন

আড্ডা প্রাত্যহিক জীবনেরই অনুষঙ্গ

সৃজন আড্ডার লেখকরা একটি বিষয় নির্বাচন করে নেন এবং নির্দিষ্ট সদস্যদের বলা থাকে সেই বিষয়েই মূল বক্তব্য দেয়ার জন্য। অন্যান্য বিষয়ের মুক্ত আলোচনাও থাকে, তবে বিশেষ গুরুত্ব দেয়া হয় পূর্বে নির্ধারিত বিষয়ের উপরে। সৃজন সাহিত্য গোষ্টির এবারের আড্ডার বিষয় ছিলো, সাহিত্যে সমকালীনতা। সমকালীন বিষয় এবং ঘটনা প্রবাহ সাহিত্যে কতটুকু প্রাধান্য পায় এবং কতটুকু পাওয়া উচিত….

সমালোচনার গহনতল ও দেরিদার অবিনির্মাণ-কথন

মাসুদুজ্জামান : (কবি, সাহিত্য সমালোচক, গবেষক অধ্যাপক, ঢাকা বিশ্ববিদ্যালয়) আবির্ভাবের সঙ্গে সঙ্গে পশ্চিমী ভাবুকম-লীতে যে চিন্তাসূত্রটি নিয়ে প্রচ- আলোড়ন সৃষ্টি হয়েছিল, সেটি হচ্ছে ডিকন্স্ট্রাক্শন (Deconstruction)। গায়ত্রী চক্রবর্তী স্পিভাক বাংলায় অনুবাদ করে এর নামকরণ করেছেন ‘অবিনির্মাণ’ (স্পিভাক ১৯৯৭)। অনুবাদ বিষয়টিকে অবিনির্মাণ কীভাবে বিশ্লেষণ করে, ‘অনুবাদের সঙ্গে তার কীসের কুটুম্বিতা’, এর সূক্ষ্মাতিসূক্ষ্ম দিকগুলো সম্পর্কে দেরিদা তার বিভিন্ন….

ফিলিস্তিনী ডায়াস্পোরা সাহিত্য

ওয়াসাম আল-আসাদি অনুবাদ : নাজিব ওয়াদুদ [ওয়াসাম আল আসাদি অ্যামেরিকান ইউনিভার্সিটি অফ শারজাহ-র পূর্ণকালীন শিক্ষক। ২০০৪ সালে এই প্রতিষ্ঠান থেকে ট্রান্সলেশন অ্যান্ড ইন্টারপ্রিটেশন বিষয়ে এমএ ডিগ্রি লাভ করেন। যুক্তরাজ্যের এক্সেটার ইউনিভার্সিটির ইনস্টিটিউট অফ অ্যারাব অ্যান্ড ইসলামিক স্টাডিজ-এর পিএইচডি ডিগ্রিধারী আসাদির পড়াশোনা ও গবেষণার মূল ক্ষেত্র ট্রান্সলেশন স্টাডিজ, ইন্টারকালচারাল স্টাডিজ, জেন্ডার স্টাডিজ এবং পোস্টকলোনিয়াল লিটারেচার।] ১৯৪৮….

error: Content is protected !!