Author Picture

সৃজন ডেস্ক

শিল্প সাহিত্য ও সমাজচিন্তার পত্রিকা

সৈয়দা সালমা খায়েরের নতুন বই ‘মা’

এবারের বইমেলায় বেরিয়েছে কথাসাহিত্যিক সৈয়দা সালমা খায়েরের উপন্যাস ‘মা’। বইটি প্রকাশ করেছে সৃজন প্রকাশনি। পাওয়া যাবে বইমেলায় মাত্রাপ্রকাশের ৪৬৬ নাম্বার স্টলে এবং ঐতিহ্যের ২৫ নাম্বার প্যাভিলিয়নে। মা পৃথিবীর সবচাইতে আপন শব্দ। পৃথিবীর দীর্ঘতম স্নেহময় শব্দ। এই মায়ের সুখ-দুঃখ এবং জীবন-যন্ত্রণা নিয়ে লেখা ‘মা’ উপন্যাসে উঠে এসেছে একজন মায়ের করুণ কাহিনি। সন্তানের প্রতি মায়ের ত্যাগ, এই….

পিরোজপুর সাহিত্য পরিষদের অভিষেক ও দুটি কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন

গত শনিবার (২৭ জানুয়ারি) বিকেলে পিরোজপুর সরকারি গণগ্রন্থাগারে পিরোজপুর সাহিত্য পরিষদের ২০২৪ সালের কার্যনির্বাহী পরিষদের অভিষেক ও দুইজন লেখকের প্রকাশিত বইয়ের মোড়ক উন্মোচন হয়েছে। অনুষ্ঠানে পিরোজপুর সাহিত্য পরিষদের ২০২৪ সালের কার্যনির্বাহী সভাপতি নির্বাচিত হয়েছেন কবি দেলোয়ার হোসেন আলম ও কার্যনির্বাহী সম্পাদক নির্বাচিত হয়েছেন কবি নজরুল ইসলাম এ সময় হাছিবুর রহমানের প্রথম লেখা কাব্যগ্রন্থ ‘ফিলিস্তিনের কান্না‘….

হারুন আল রশিদের সৃষ্টির ভুবনে ‘রুদেবিশ শেকাবের ব্যতিক্রমী জীবন’

হারুন আল রশিদ দুই দশকের বেশি সময় ধরে গদ্য সাহিত্য রচনার আধুনিক কলা-কৌশল রপ্ত করেছেন। বিশ্ব সাহিত্যে স্থায়ী অবদান রাখা শতাধিক লেখকের উপন্যাস তিনি নিবিড়ভাবে অধ্যয়ন করেছেন। ইংরেজিতে লেখা তাঁর দুটি গুরুত্বপূর্ণ ও বৃহৎ উপন্যাস, The Memoirs of An Unrequited Love ও The River Flows Upstream, নতুন আঙ্গিকে প্রকাশের অপেক্ষায় রয়েছে। ইংরেজি ভাষায় এ যাবৎ….

বাংলা সাহিত্যের লেখকদের কূপমণ্ডূকতা পাঠকদের কূপমণ্ডূক করেছে : হারুন আল রশিদ

রুদেবিশ শেকাবের ব্যতিক্রমী জীবন উপন্যাসের লেখক হারুন আল রশিদ বাংলা সাহিত্যে এক ব্যতিক্রম ও সম্পূর্ণ নতুন কণ্ঠ। তার  গদ্যের শক্তি ও গভীরতা পাঠকের কাছে যেমন বিস্ময়ের ব্যাপার তেমনি তার ভাষার সহজবোধ্যতা বাংলা গদ্যের একটি নতুন ধারা তৈরি করেছে। মাত্র দুটি উপন্যাস প্রকাশ করে তিনি পাঠকদের হৃদয়ে জায়গা করে নিয়েছেন। অন্য উপন্যাসটি হল— ‘রেণুর আবির্ভাব’। তাঁর তৃতীয়….

‘বাঙালি’ সাহিত্য পুরস্কার পেলেন শরাফত হোসেন

‘বাঙালি’ সাহিত্য পুরস্কার পেলেন কবি শরাফত হোসেন। শুক্রবার (২৫ নভেম্বর) জাতীয় জাদুঘরে আয়োজিত ‘বাঙালি’ সাহিত্য উৎসবে এ পুরস্কার প্রদান করা হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি শিল্পী হাশেম খান পুরস্কার তুলে দেন। অনুষ্ঠান উদ্বোধন করেন কথাশিল্পী হরিশংকর জলদাস। সভাপতিত্ব করেন অধ্যাপক ড. রতন সিদ্দিকী। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. সরকার আবদুল মান্নান, কথাসাহিত্যিক রফিকুর রশীদ, কথাসাহিত্যিক….

দার্জিলিংয়ে চার দেশের কবিতা উৎসব বাংলাদেশের রহমান শেলী সম্মানিত

দার্জিলিং শিবম হলে তিন দিনব্যাপী কবিতা উৎসবের পর্দা নামলো। ‘কবিতা হোক শান্তি ও সম্প্রীতির হাতিয়ার’ এই স্লোগান সামনে রেখে শেষ হলো কবিতা উৎসব। বাংলাদেশ, ভারত, নেপাল ও ভুটানের ৫০ জন কবি অংশ নেন। বাঙালি কৃষ্টি ও সংস্কৃতি কেন্দ্র এবং জাতীয় কবিতা পরিষদ কলকাতার উদ্যোগে উৎসবের আয়োজন হয়। প্রধান অতিথি ছিলেন বাংলাদেশের বিখ্যাত কবি ও কথাসাহিত্যিক….

লক্ষ্মীপুর জেলা সাহিত্য সংসদের মাসিক সাহিত্য অনুষ্ঠানে ‘রুদেবিশ শেকাবের ব্যতিক্রমী জীবন’ বইয়ের পাঠচক্র

লক্ষ্মীপুর জেলা সাহিত্য সংসদের মাসিক সাহিত্যানুষ্ঠানে পাঠাগারভিত্তিক লেখক সৃষ্টির প্রকল্প ঘোষণা করা হয়েছে। লক্ষ্মীপুর জেলা সাহিত্য সংসদের মাসিক সাহিত্যানুষ্ঠান সম্প্রতি লক্ষ্মীপুর প্রেসক্লাবে অনুষ্ঠিত হয়। সাহিত্য সংসদের সভাপতি ডা. মো সালাহউদ্দিন শরীফের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন লক্ষ্মীপুর পল্লী বিদ্যুৎ সমিতির জিএম বিশিষ্ট ছড়াকার জাকির হোসেন কামাল। স্বাগত বক্তব্য দেন সাহিত্য সংসদ এর সাধারণ সম্পাদক গাজী….

সাতক্ষীরায় ‘মুক্তিযুদ্ধ ব্যক্তিস্বার্থের হাতিয়ার ছিল না’ বই নিয়ে আলোচনা অনুষ্ঠান

সাগর পরিমাণ রক্ত, মহাসাগর পরিমাণ অশ্রু আর অগণিত জীবন ত্যাগের  মিশ্রণ যে মুক্তিযুদ্ধ, তার অংশীদার তো আপামর জনসাধারণ। আর সেটা মনে করিয়ে দেয়ার আয়োজন হলো ‘মুক্তিযুদ্ধ ব্যক্তিস্বার্থের হাতিয়ার ছিল না’ বইটি। অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা একেএম শামসুদ্দিনের সুশৃংখল সৈনিক জীবন তার ভিতরে দেশ প্রেমের যে বীজ বপন করেছিল এই বইটি তারই ফল। যেখানে নাম ভূমিকার পিছনে….

সিআইপি হিসেবে আবারো স্বীকৃতি পেলেন রূপালী চৌধুরী

শিল্পখাতে বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের (বিপিবিএল) ব্যবস্থাপনা পরিচালক রূপালী হক চৌধুরীকে সরকারের মর্যাদাপূর্ণ “সিআইপি” স্বীকৃতি দেওয়া হয়েছে। এফআইসিসিআই’এর সভাপতি হিসেবে ২০২১ সালে নিষ্ঠা ও দায়িত্বের সাথে তার ভূমিকা পালনের স্বীকৃতি হিসেবে তাকে এই সম্মাননা দেওয়া হয়। দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী ভিন্ন ভিন্ন খাতের শিল্প নেতাদের উল্লেখযোগ্য অবদান এবং দক্ষ….

ছাত্র ছাত্রীদের হৃদয়রাজ্যে “কোয়ান্টাম রাজ্যের গল্প”

সিলেটের স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান ‘মুহিবুর রহমান একাডেমি’ তাদের এসএসসি ব্যাচ-২০২৩ এর মডেল টেস্ট পরীক্ষার চূড়ান্ত ফলাফল ও নম্বরপত্র প্রদর্শনের প্রথম দিনে অভিভাবকদের উপস্থিতিতে প্রথম দশ স্থান অধিকারী শিক্ষার্থীদের বই উপহার দেন। প্রতিষ্ঠানের অধ্যক্ষ মোহাম্মদ শামছ উদ্দিনের সৌজন্যে যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ইমেরিটাস ও পদার্থবিজ্ঞানী ড. খন্দকার রেজাউল করিমের ‘কোয়ান্টাম রাজ্যের গল্প’ বইটি শিক্ষার্থীদের মেধার….

error: Content is protected !!