Author Picture

সাইফুর রহমান

মূলত গল্পকার। মানবজীবনের বৈপরীত্য ও মনস্তাত্ত্বিক বহুমুখিতা তাঁর লেখার প্রধান উপজীব্য। ছাপার অক্ষরে প্রথম প্রকাশ ‘শিশু’ পত্রিকায়। তখন তিনি দশম শ্রেণীর ছাত্র। অল্প বয়সেই ছোটগল্প লেখার অনুপ্রেরণা খুঁজে পান রবি ঠাকুরের গল্পগুচ্ছে। গোড়ার দিকে লেখালেখি ট্রাঙ্কবন্দি থাকলেও বলিষ্ঠ আত্মপ্রকাশ ‘কালি ও কলম’ পত্রিকায়। প্রথম গল্প ‘অচেনা মানুষ একটি বৃক্ষ দুটি শালিক’। তবে পাঠকসমাজে বিশেষ স্বীকৃতি পান বাংলাদেশ প্রতিদিনে উপসম্পাদকীয় লিখে। এখনও লিখছেন নিয়মিত, গল্প ও কলাম। কলামের মাধ্যমেই মানুষের সঙ্গে তাঁর যোগাযোগ নিরন্তর।
শিক্ষাজীবন প্রাচ্য ও প্রতীচ্যের দুই গুরুত্বপূর্ণ দেশ ভারত ও যুক্তরাজ্য। ঢাকা কলেজ থেকে উচ্চমাধ্যমিক শেষ করে আলীগড় বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক। দ্বিতীয় দফায় স্নাতক যুক্তরাজ্যের কার্ডিফ বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে। লিংকনস্-ইন থেকে ব্যারিস্টারি ডিগ্রি। সবশেষে লন্ডন সিটি বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর। ইতিহাসের অলিগলি চষে বেড়াবার মূলমন্ত্রটা শিখেছেন আলীগড় বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন বিশ্ববিখ্যাত ঐতিহাসিক ইরফান হাবিবের কাছে। কিংবদন্তিতুল্য আইনজ্ঞ প্রফেসর ফিলিপ থমাস মাঝেমধ্যেই উপদেশ দিয়ে তাঁর জ্ঞানপিপাসার অনেকটাই নিবৃত্ত করেছেন। দেশে ফিরে সাহিত্যসাধনায় সম্পূর্ণ আত্মনিয়োগ। জানা বিষয় অজানা কথা, যুক্তি তর্ক ও গল্প এবং ভিঞ্চির কালো জুতো লেখকের তিনটি নিবন্ধ সংকলন। ২০১৬ সালে প্রকাশিত হয় গল্প সংকলন শরৎচন্দ্রের শরৎ উপাখ্যান ও অন্যান্য গল্প। ২০১৮ সালে প্রকাশিত হয় আরেকটি গল্পগ্রন্থ পক্ষিরাজের ডানা। ২০২০ সালে প্রকৃতি প্রকাশন থেকে বেরিয়েছে তাঁর আলোচিত গল্পগ্রন্থ ‘মরিচপোড়া’। এই বইটি নিয়ে লিখতে গিয়ে শীর্ষেন্দু মুখোপাধ্যায় উচ্ছ্বসিত প্রশংসা করেছেন।
ভালোবাসেন মানুষ ও জীবন নিবিড়ভাবে পর্যবেক্ষণ আর চায়ের কাপে চুমুক দিয়ে বই পড়তে। ছুটির অবকাশে দেশে-বিদেশে ঘুরে বেড়ান। ইউরোপ, আমেরিকা, এশিয়ার নানা দেশ ও গুরুত্বপূর্ণ শহর ভ্রমণ করেছেন।

একজন বীর, একটি বই ও বিশাল সাম্রাজ্য

বর্তমান সময় থেকে প্রায় আড়াই হাজার বছর পূর্বের কাহিনী। সুনির্দিষ্ট করে বলতে গেলে বলতে হয় সেটা ছিল ১ অক্টোবর ৩৩১ খ্রিষ্টপূর্বাব্দ। পারস্য দেশের গাউগামেলা প্রান্তরে দুই বাহিনী পরস্পরের সম্মুখীন হয়েছে। প্রায় পঞ্চাশ হাজার সেনাসামন্ত নিয়ে একদিকে গ্রিক বীর আলেকজান্ডার দ্য গ্রেট, অন্যদিকে দুই লক্ষাধিক সৈন্য নিয়ে সম্রাট দারিয়ূসের পক্ষে পারস্য সাম্রাজ্যের বিভিন্ন অঞ্চল থেকে সেই….

করোনা ও কফিন

এক. এলার্ম ঘড়ির শব্দে ঘুম ভাঙ্গে আদ্রিয়ানার। সার্প সাতটা। লেপের তলা থেকে কচ্ছপের মতো মাথা ও শরীরটা ঈষৎ বের করে আর্তনাদরত ঘড়িটা একহাতে বন্ধ করে সে। তারপর তন্দ্রাতুর শরীরটা আবার বকের পালকের মতো শুভ্র কোয়েল্টের নিচে শুড়শুড় করে ঢুকে যায়। এটা আদ্রিয়ানার চিরকালের অভ্যেস। একবারে কিছুতেই উঠতে পারেনা সে। মিনিট পনের এভাবে শুয়ে থাকবে লেপের….

করোনায় শেক্সপিয়র ও অন্যান্য মহান ব্যক্তিরা

এখন থেকে ৩৫৬ বছর পূর্বের কথা। ১৬৬৪ সালে ক্রিসমাস ইভের প্রাক্কালে লন্ডন শহরে গুডওমেন ফিলিপ্স নামে এক ইংরেজ মহিলা তার নিজ গৃহে মৃত্যুবরণ করলেন। পরিক্ষা-নীরিক্ষা করে দেখা গেল জনৈক সেই ইংরেজ মহিলা আক্রান্ত হয়েছিলেন প্লেগে। সঙ্গে সঙ্গে সে বাড়িটি সিলগালা করে দেওয়া হলো। প্লেগে আক্রান্ত মৃতের সদর দরজায় বড় বড় হরফে লিখে দেওয়া হলো “মহান….

লাল রক্ত সবুজ হরিয়াল

শ্যাওলার আধিক্যের কারণেই সম্ভবত পানির রং ঘন সবুজ দেখাচ্ছে। পুকুরটিকে মোটেও ছোট বলা চলে না। চারপাশে উঁচু পাড়। পাড়জুড়ে নানা প্রজাতির গাছ-গাছালিতে ভর্তি। ওগুলোর মধ্যে বাউল সন্ন্যাসীদের ঝাঁকড়া চুলের মতো কুল গাছটি শাখা-প্রশাখা বিস্তার করে পুকুরের পাড় ছেড়েও বেশ খানিকটা জায়গা দখল করে নিয়েছে পুকুরের ওপর। বৃক্ষের প্রাচুর্যতার কারণে সূর্যের আলোও ঠিক মতো এসে পড়ে….

শিলার-গ্যেটে পূতিগন্ধময় আপেল

ফ্রেডরিখ শিলার ও জোহান উলফগ্যাং ভন গ্যেটের বন্ধুত্ব ছিল অবিচ্ছেদ্য ও প্রগাঢ়। গ্যেটে মাত্র ২৪ বছর বয়সেই ‘দ্য সরোজ অব ইয়াং ওয়েদার’ নামে একটি আত্মজৈবনিক উপন্যাস লিখে জার্মান সাহিত্যে তুমুল জনপ্রিয় হয়ে উঠেছেন, তার পরও এ কথা দ্বিধাহীনভাবেই বলা যায়, আঠারো’শ শতকের মাঝামাঝি সময়ে জার্মান সাহিত্যাকাশে গ্যেটে যদি হয়ে থাকেন তারা, তাহলে শিলার হচ্ছেন পূর্ণচন্দ্র।….

নদী কী শুধুই একটি নদী

বেশ কিছুদিন আগে গ্রামের বাড়ি যাচ্ছিলাম সড়ক পথে। যদিও আমার জন্ম গ্রামে নয়, ঢাকায়। কিন্তু নাড়ির টানে প্রতিবছর বেশ কিছু সময় আমার কাটাতে হয় ওখানে বেশ কিছুদিন আগে গ্রামের বাড়ি যাচ্ছিলাম সড়ক পথে। যদিও আমার জন্ম গ্রামে নয়, ঢাকায়। কিন্তু নাড়ির টানে প্রতিবছর বেশ কিছু সময় আমার কাটাতে হয় ওখানে। কোন কাজে নয় আমার ভালো….

error: Content is protected !!