Author Picture

এনামূল হক পলাশ

এনামূল হক পলাশ মূলত সহজিয়া ধারার একজন প্রতিশ্রুতিশীল কবি ও গীতিকার। ছিলেন বামপন্থী বিপ্লবী রাজনৈতিক ধারার একজন কর্মী। তিনি ‘অন্তরাশ্রম’ নামে পত্রিকা সম্পাদনা করেন ও সাংস্কৃতিক সংগঠন পরিচালনা করেন।

এনামূল হক পলাশ এর জন্ম ২৬ জুন ১৯৭৭ সালে ভাটি অঞ্চল নেত্রকোণায়।
১০টি কাব্যগ্রন্থ, শিশুসাহিত্য, অনুবাদসহ এ যাবৎ প্রকাশিত গ্রন্থের সংখ্যা বিশের অধিক। এ ছাড়া আছে ভূমি গবেষণার ওপর প্রকাশিত বই। ভারতের ব্ল্যাকহোল প্রকাশনা করেছে তার কবিতার ইংরেজি অনুবাদ CROSSING FORTY NIGHTS।

অনুবাদ করেছেন ‘মু-আল্লাক্বা’ নামে কবি ইমরুল কায়েস ও আল মাআরির ‘ধর্মবিশ্বাস আখ্যানের মতো সুন্দর’ প্রাচীন আরবী কবিতা। এবং বর্তমান আমেরিকান নারী উপজাতি কবিদের কবিতা।

লেখালেখির স্বীকৃতি হিসেবে পেয়েছেন ‘লেখা প্রকাশ সাহিত্য সন্মাননা- ২০১৬, বাংলাদেশ শিক্ষা পর্যবেক্ষক সোসাইটি কর্তৃক ‘অমর একুশে স্মৃতি পদক-২০১৬, ও নেত্রকোনার কেন্দুয়া থেকে ‘চর্চা শুভেচ্ছা সন্মাননা- ২০১৭।

মাহমুদ দারবিশের কবিতা

ভূমিকা ও পরিচিতি মাহমুদ দারবিশ তার প্রজন্মের পথিকৃত হিসাবে বিবেচিত। তিনি অন্য যে কোনো আধুনিক আরবি কবির চেয়ে বেশি অনুদিত। তিনি ব্রিটিশ ম্যান্ডেটের অধীনে ফিলিস্তিনি গ্রাম আল-বিরওয়াতে জন্মগ্রহণ করেছিলেন কিন্তু ইসরায়েলি কর্তৃপক্ষের নিয়ন্ত্রণে হাজার হাজার আরবকে বাস্তুচ্যুত করায় তিনি সেখান থেকে পালিয়ে যান। তিনি তার বেশিরভাগ কবিতার মধ্যে আরবি ছন্দের সাথে আধুনিক কবিতা মিশ্রিত করেছেন।….

মিশরীয় কবি ইমান মারসাল-এর একগুচ্ছ কবিতা

কবি পরিচিতি কবি ইমান মারসাল (১৯৬৬-বর্তমান) আরবী ভাষার একজন মিশরীয় কবি। তিনি ১৯৬৬ সালে মিশরের উত্তর নীল ব-দ্বীপের একটি ছোট গ্রাম মিট অ্যাডলোতে জন্মগ্রহণ করেন। তিনি মাসুরা বিশ্ববিদ্যালয়ে আরবি সাহিত্য অধ্যয়ন করেন এবং ১৯৮৮ সালে কায়রোতে চলে আসেন। ১৯৯৮ সালে তিনি তার পিএইচডি ডিগ্রি অর্জন করেন। কায়রো বিশ্ববিদ্যালয় থেকে আধুনিক আরবি কবিতায় অতীন্দ্রিয় ধারণা এবং….

error: Content is protected !!