Author Picture

আরণ্যক শামছ

মোহাম্মদ শামছ উদ্দিন (আরণ্যক শামছ)। জন্ম ৬ মার্চ ১৯৭২, বিয়ানীবাজার, সিলেট। ইংরেজি ভাষা ও সাহিত্যে স্নাতকোত্তর। ইংরেজি ভাষা ও সাহিত্যের উপর জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন গবেষণাকর্ম ও প্রকাশনার সাথে জড়িত। শিক্ষক প্রশিক্ষক ও মাষ্টার ট্রেইনার হিসেবে দুই যুগেরও অধিক সময় কাজ করছেন। লেখালেখির সাথে জড়িত হাইস্কুলে পড়া অবস্থায়। সাংবাদিকতার সাথে জড়িত ছিলেন ১৯৮৭ থেকে ২০০০ সাল পর্যন্ত। সেই সময় নিয়মিত স্থানীয় ও জাতীয় পত্রিকায় লেখালেখি করতেন।
দীর্ঘ দিন পর লেখালেখির জগতে ফিরে এসে ইদানিং সিলেট ও জাতীয় পর্যায়ের প্রায় অনেক পত্রিকায় নিয়মিত লিখছেন। উল্লেখযোগ্য লেখার মধ্যে, ‘নানকার বিদ্রোহে বিয়ানীবাজার’ ও ‘মুক্তিযুদ্ধে বিয়ানীবাজার” যা একসময় বাংলাদেশের প্রায় বেশিরভাগ জাতীয় পত্রিকায় স্থান পেয়েছিল। বিয়ানীবাজার কবিতা পরিষদের সভাপতি হিসেবে কাজ করেছেন অনেক দিন। সম্প্রতি প্রকাশিত দুটি কাব্যগ্রন্থ ‘কাঁদো বাঙালি কাঁদো’ ও ‘যে দিন সকল মুকুল গেল ঝরে’ সবার দৃষ্টি আকর্ষণ করেছে।
শিক্ষকতা দিয়ে কর্মজীবনের শুরু। তারপর প্রজেক্ট ডিরেক্টর ও মাস্টার ট্রেইনার হিসেবে কাজ শুরু করেছেন বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানে। UKBET, UKBET- British Council ELT Action Research Project, UKBET- British Council-British High Commission-Super Teacher Project, Nuffield Foundation-UK, GIRP-UK, UK National Lottery এর অনুদানে বিভিন্ন প্রকল্পে প্রজেক্ট ডিরেক্টর হিসেবে কাজ করেছেন।
বর্তমানে স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান ‘মুহিবুর রহমান একাডেমি’, সিলেটের অধ্যক্ষ; GATE Trust-এর এক্সিকিউটিভ ডিরেক্টর, GATE-SELTA (Sylhet English Language Teachers Association)-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এবং English Teacher’s Association of Bangladesh(ETAB)-এর কেন্দ্রীয় ভাইস প্রেসিডেন্ট এবং বিভাগীয় প্রেসিডেন্ট। উল্লেখ্য যে, তিনি ছিলেন বাংলাদেশের প্রথম ইংলিশ লেঙ্গুয়েজ টিচার্স এসোসিয়েশন ‘আকবেট-স্কেলটা’-এর প্রতিষ্ঠাতা এবং ‘IATEFL-UK’ এর প্রথম বাংলাদেশী এসোসিয়েট রিপ্রেন্টেটিভ। ইএলটি স্পিকার হিসেবে যুক্তরাজ্য-কানাডাসহ ইউরোপ-আমেরিকার বিভিন্ন দেশে আন্তর্জাতিক কনফারেন্সে অংশগ্রহণ করেছেন। লেখালেখি ও সাংবাদিকতার সাথে ছোটবেলা থেকেই জড়িত। মুহিবুর রহমান ফাউন্ডেশন পাবলিকেশন(এমআরএফ পাবলিকেশন)- এর শিশুপাঠ্য বই, শিশুদের বর্ণশিক্ষা, Learning Alphabet for Kids; Learning Numbers for Kids; ছোটদের বাংলা শিক্ষা: Early Learners’ English; Early Learners’ Mathematics প্রভৃতি বই যৌথভাবে রচনা ও সম্পাদনার কাজ করেছেন।
সম্প্রতি বাংলা সাহিত্যের নতুন সংযোজন ‘কোষ কবিতা’ নামে এক বিশেষ কবিতা আবিষ্কার করে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার আলোচনায় এসেছেন। এ ছাড়াও ‘আরণ্যক’ নামে প্রকাশিতব্য একটি প্রভাবশালী সাহিত্য পত্রিকার সম্পাদক হিসেবে কাজ করছেন।

আরণ্যক শামছ-এর শ্রাবণের কবিতা

এবার শ্রাবণে কবিতার হাঁটুজলে আষাঢ়ের গান থইথই করে ভাসে, আসমানীদের ভাঙ্গা ভাতের থালায় পুঁজিবাজার খলখলিয়ে হাসে। এবার শ্রাবণে পাহাড়ি বানের জলে মহেশের গৃহে অভাবের আনাগোনা, আদালত পাড়ায় সমকাল উল্লাসে মুক্ত বয়ান আগুনে পুড়ে সোনা। এবার শ্রাবণে কমলা রোদের তাপে গণতন্ত্র হয় দাবানলে পুড়ে খাক, শান্তি মিশন মার খায় ডুবাজলে মানুষ খুঁজে সাম্যবাদের ফাঁক। এবার শ্রাবণে….

আরণ্যক শামছ-এর তিনটি কবিতা

জলছবিতে সোনার বাংলা . কুয়াশার সেতু পড়েছে ভেঙ্গে মূহুর্ত গিয়েছে ছিঁড়ে, বদলে যাওয়া অবয়ব তোমার খুঁজি মানুষের ভীড়ে। নির্জনতার নিপীড়নে তাই ছিঁড়েছে বীণার তার, ভ্যানগগের আঁকা জলছবি তুমি সরোদের ঝংকার। গল্পের ছায়ায় উদাসী হাওয়ায় তুমি রাখালীয়া বাঁশি, বব ডিলানের কবিতা তুমি আমার স্বপ্ন-চাষী। চে গুয়েভারা, বিপ্লবী তুমি ভালোবাসা প্রীতিলতা, এজরা পাউন্ড যেন তোমারই ছেঁড়া কবিতার….

আরণ্যক শামছ এর একগুচ্ছ কবিতা

নির্জন হিমালয় কিনে নেবো . পাউরুটির মোড়া কাগজের মতো দুমড়ানো মোচড়ানো বেসামাল বুক তবু ভাবি এক নির্জন বাংলা বুক করে নেবো বুকের কবোষ্ম তৃষ্ণা মেটাতে হয়ে যাবো একজন মামুনুল কিংবা নাভোকভের হামবার্ট। পুঁজিবাদের আখন্ড আকাশের সীমানায় শুধু আজ শকুনের উড়াউড়ি বিজ্ঞাপনের ভাঁজে ভাঁজে জেগে ওঠে মার্টিনি মাখা রমনীর বাহুমূলের গন্ধ লোলিটারা আজও শুধু বেওয়ারিশ লাশ।….

আরণ্যক শামছ এর একগুচ্ছ কবিতা

সভ্যতা দাঁড়িয়ে আছে দালানের কার্নিশে . অদ্ভুত মদের নেশায় বুদ হয়ে আছে স্বদেশ আর আমি শুনি ঘাসফুল ও ফড়িং এর আর্তনাদ, রতির শিৎকারে ভেসে যায় ছাদের উদ্যান ম্রিয়মান চাঁদ তুমি ঝাঁপ দাও কৃষ্ণগহ্বরে। শাহবাগের মোড়ে রাজিবের কংকাল আর নুর হোসেন দাঁত কেলিয়ে হেসে বলে, ‘আরেকটা গনতন্ত্রের বুলেট দাওনা দাদা’? দেবে? এবার নতুন একখানা ‘গতর’ নিয়ে….

error: Content is protected !!