Author Picture

আন্দালিব রাশদী

কথাসাহিত্যিক, অনুবাদক, প্রাবন্ধিক।

খুকুমনি

ঘটনা ও দুর্ঘটনার মিশেলই বলা যায়। বাংলাদেশ স্বাধীন হয়েছে, এক বছর পূর্তির আরও দেড় মাস বাকি। আমি ১৯৬৮র ক্লাস টেন। স্কুলটা ঢাকা শহরের রাজাবাজার এলাকায়, গ্রিন রোড থেকে খুব দূরে নয়। বাসা থেকে হেঁটে আসতে সর্বোচ্চ কুড়ি মিনিট। ক্লাস নাইনে ওঠার পর হেঁটে কমই এসেছি। রিকশাভাড়া এক সিকি মানে চার আনা। আমাদের বাসাটা কলাবাগান বশিরউদ্দিন….

পাবলো নেরুদা’র কবিতা

৫০তম মৃত্যুবর্ষিকীতে পাবলো নেরুদাকে স্মরণ নেরুদার মিউজ মাতিলদে উরুটিয়া উঠে আসেন তার কবিতায়: সারারাত আমি তোমার সঙ্গে ঘুমাব এই দ্বীপে সমুদ্রের কাছে আনন্দ ও ঘুমের মাঝখানে তুমি বুনো ও মিষ্টি আগুন ও পানির মাঝখানে। ১১ সেপ্টেম্বর ১৯৭৩ জেনারেল অগাস্তো পিনোশে সামরিক অভ্যুত্থান ঘটিয়ে গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট সালভাদর আয়েন্দের সরকারকে উৎখাত করলেন। প্রেসিডেন্টের প্রাসাদে আগুন জ্বলল,….

বর্ণবাদের ছড়া ইনি মিনি মাইনি মো

চার পঙক্তির ছড়াটি সেকালের তো বটেই, এবং একালের শিশুদেরও মুখস্তই বলা যায় : ইনি মিনি মাইনি মো ক্যাচ অ্য টাইগার বাই দ্য টো ইফ হি হোলার্স লেট হিম গো ইনি মিনি মাইনি মো হোলার মানে চিৎকার চেঁচামেচি করা, কিন্তু ইনি মিনি মাইনি মো-ও মানে কি? হাট্টিমাটিম টিম কিংবা এলাটিং বেলাটিং এর যা মানে ইনি মিনি….

নেরুদার সঙ্গে নির্বাসিত জীবন

মূল: মাতিলদে উরুটিয়া । অনুবাদ: আন্দালিব রাশদী [বিশ শতকের সর্বাধিক পঠিত কবি চিলির পাবলো নেরুদা (জন্ম ১২ জুলাই ১৯০৪—মৃত্যু ২৩ সেপ্টেম্বর ১৯৭৩)। মাতিলদে উরুটিয়া (জন্ম ৩০ এপ্রিল ১৯১২—মৃত্যু ৫ জানুয়ারি ১৯৮৫)। পাবলো নেরুদার তৃতীয় স্ত্রী, দাপ্তরিকভাবে তাঁদের দাম্পত্যকাল ১৯৬৬ থেকে নেরুদার মৃত্যু পর্যন্ত। চিলির ডানপন্থী সরকারের হাতে নিগৃহীত ও লাঞ্ছিত পাবলো নেরুদা তখন দেশান্তরে। সেবিকা-গায়িকা মাতিলদের সঙ্গে….

ইউহানেস ভেরমিয়ার

ঊনবিংশ শতকেই অল্প ক’টি ছবির শিল্পী হলেও ভেরমিয়ারের প্রভাব নবীন শিল্পীদের ওপর পড়তে শুরু করে। নিজ শহর নিয়ে আঁকা ছবি ‘ভিউ অব ডেলফ্ট’ মার্শেল প্রুস্তের ‘দ্য কেপটিভ’ উপন্যাসে চিত্রিত। ২০১২-র নোবেল পুরস্কারে সম্মানিত কবি টমাস ট্রান্সট্রোমারের একটি প্রবণতা জীবনের জন্য তার কবিতায় একটি পরিসর সংরক্ষণ করা। সেই পরিসর আপাতত শূন্যতায় সজ্জিত হলেও তা শূন্যতাকে ভেদ….

error: Content is protected !!