Author Picture

পাঠকের চাওয়া পাওয়া 

অপূর্ব চৌধুরী

ভালো সিনেমার গুণ হলো দেখতে দেখতে মনে হয় যেন বাস্তবকেই দেখছে। যখন শেষ হলো, ভাবনায় এলো এতক্ষণ কি দেখছে তাহলে। মোহবিষ্টতাই আকর্ষণের লক্ষণ ৷ দুর্ঘটনার অন্তরালে দেখতে থাকে বিস্ময়ের পরম্পরা। একটি যায়, ঘোর না কাটতেই আরেকটি চলে আসে। আলো, শব্দ আর দৃশ্যের আলেয়ায় চলে ভানুমতীর খেলা।

তেমনি ভালো বই পড়া শেষে মনে হয়— এ যেন নিজের সাথে কথা বলা৷

ভালো লেখা পাঠকের ভেতর কথা বলে; মন্দ লেখা মন শুধু শোনে।

একটি ভালো লেখাও এমনি মন্ত্রমুগ্ধ রাখে অনেকক্ষণ৷ ভালো লেখা যখন ভালোবাসার কথা বলে, পাঠক কিংবা পাঠিকারা ভাবে এ যেন তাকেই বলা ৷ অল্প সুখে পাঠক বাসা বাঁধে কল্পের ঠিকানায় । দিনেদিনে শুরু করে লেখাকে ঘিরে এক ধরণের আত্ম নিপীড়ন৷ এ নিপীড়ন যদিও সুখের, এ নিপীড়ন বিনিময়ের। আপাতদৃশ্যে লেখাকে ঘিরে যেন গড়ে তোলেন অদৃশ্য হারেমখানা।

লেখকের কাজ লেখায় লেখায় নন্দিতায় নিয়ে যাওয়া, শব্দের প্রলোভনে স্বপ্নের বাগদান ঘটানো।

নির্মাণক্ষম একজন লেখক যদি লেখা দিয়ে পাঠককে এমন সুখকর স্বপ্নে প্রলুব্ধ করেন, সেটা লেখকের প্রবলতা, লেখার অনুবল এবং পাঠকের ভালো লাগা৷

পাঠকের আনন্দ সব সময়ের, লেখকের আনন্দ সময় সময়। পাঠকের আনন্দ তৃপ্তির; লেখকের আনন্দটা মুক্তির।

আরো পড়তে পারেন

ফ্রেন্ডশিপ

বন্ধুত্ব একটি সর্ম্পক। একটি শক্তিশালী সর্ম্পক। কখনো পুরুষে পুরুষে, কখনো নারীতে নারীতে এবং কখনো পুরুষ নারী। নারী পুরুষের বন্ধুত্বের ক্ষেত্র দুটি: হয় সেক্সচুয়াল, নয় ইন্টেলেকচুয়াল। পুরুষ তার জীববিজ্ঞানের কারণে সেক্সচুয়াল সর্ম্পকে স্বাভাবকিভাবে আগ্রহী থাকে বেশি। নারীর প্রবণতা থাকে ইন্টেলেকচুয়াল সর্ম্পকে বেশি। নারীর যৌন আকাঙ্ক্ষা পুরুষের তুলনায় মোটেও কম নয়, বরং অনেক ক্ষেত্রে উল্টো অনেক বেশি,….

২০২৩ সালে শিল্প-সাহিত্যের যে সকল গুণীজন আমাদের ছেড়ে গেছেন

মুহূর্তকে বেঁধে রাখার চেয়ে বাঘ বেঁধে রাখা সহজ। মুহূর্ত চলে যায় অনন্তের পথে। আর সেই পথ ধরেই আসে মৃত্যুর পরোয়ানা। অন্ধ জাতিস্মর কিনারা করে উঠতে পারে না কিছুই। তার প্রাণহীন চোখ থেকে হারিয়ে যায় কার্তিকের মাঠ, তার ওপর চড়ুইভাতির রোদ, ঝিঁঝিঁ পোকাদের অকারণ ছুটোছুটি, ঘরময় ছড়িয়ে থাকা পাণ্ডুলিপি, বারান্দার কোনে নুয়ে পড়া জুঁই ফুলের চারা,….

আবুবকর সিদ্দিক: দ্যুতিময় কবির প্রয়াণ

দ্যুতিময়, জ্যোতির্ময়, ভাস্বর। আছেন প্রেমে, আছেন দ্রোহে। যার চয়িত শব্দগুচ্ছ অনুপ্রেরণা যুগিয়েছে স্বৈরাচার ও সাম্প্রদায়িকতাবিরোধী আন্দোলনকারীদের। সেই কবি, কবি আবুবকর সিদ্দিক। বার্ধক্যজনিত রোগে বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) ভোর পৌনে ছয়টার দিকে খুলনা নগরীর ৫ নম্বর মুন্সিপাড়ায় ছোট বোনের বাসায় প্রয়াত হন কবি আবুবকর সিদ্দিক। আবুবকর সিদ্দিকের জন্ম ১৯৩৪ সালে ১৯ আগস্ট, বাগেরহাটের গোটাপাড়া গ্রামে মাতুলালয়ে। একই….

error: Content is protected !!