Author Picture

মুক্তিযুদ্ধ আমাদের চেতনার বাতিঘর

গাজী আবদুর রশীদ

এমনটি হতে পারে এবং হয়েছে সে বিষয়ে বিদগ্ধ লেখক প্রশ্ন তুলেছেন এবং সংশ্লিষ্টদের কাজের ভূমিকার তীব্র সমালোচনা করেছেন।

দেখুন, মুক্তিযুদ্ধ আমাদের চেতনার বাতিঘর। আমাদের অস্তিত্ব। সেই মুক্তিযুদ্ধ নিয়ে সেভাবে কথা বলা যায় না; মুক্তিযুদ্ধের সময়কার কিংবা পরবর্তীকালে যেসব ষড়যন্ত্র হয়েছে কিংবা এখনও হচ্ছে তা নিয়ে কথা বলার মানুষের সত্যিকার অভাব রয়েছে। সেখানে মুক্তিযুদ্ধ পরিবারের সন্তান এবং মুক্তিযুদ্ধ নিয়ে গবেষণারত বিদগ্ধ লেখক সেই দুঃসাহসিক কাজটি করেছেন ‘মুক্তিযুদ্ধ ব্যক্তিস্বার্থের হাতিয়ার ছিল না’ বইটিতে।

মুক্তিযুদ্ধ ব্যক্তিস্বার্থের হাতিয়ার ছিলোনা । একেএম শামসুদ্দিন
প্রবন্ধ । প্রকাশক: সৃজন । প্রচ্ছদ: দেওয়ান আতিকুর রহমান । প্রথম প্রকাশ: বইমেলা-২০২৩ । মুদ্রিত মূল্য: ৪০০টাকা
ঘরে বসে বইটি সংগ্রহ করতে মেসেজ করুন ‘সৃজন’-এর ফেসবুক পেইজে— fb.com/srijon2017
রকমারি ডটকম থেকে অর্ডার করতে— www.rokomari.com/book/289430
কল করুন +৮৮ ০১৯১৪ ৬৯৬৬৫৮

বাংলাদেশের মুক্তিযুদ্ধ পৃথিবীর ইতিহাসে এক ব্যতিক্রমী ঘটনা এবং মুক্তিযুদ্ধের দীর্ঘ ৫০ বছর পেরিয়ে যাওয়ার পরও আশ্চর্য হয়ে লেখক লক্ষ্য করেছেন-এবং বইটির প্রবন্ধের মধ্যে সাহসিকতার সাথে তুলে ধরেছেন রাজাকারের তালিকায় অসঙ্গতির কথা প্রকৃত মুক্তিযোদ্ধা মুক্তিযুদ্ধের সম্মান এবং সনদ না পাওয়া অন্যদিকে মুক্তিযুদ্ধ না করেও মুক্তিযোদ্ধা হওয়ার কথা।  খুব দুঃখজনক বিষয় ছিল দেশি বিদেশি মুক্তিযোদ্ধা অতিথিদের সম্মানার্থে নকল স্বর্ণের উপহার তৈরির বিষয়টি। বড় করুণ ও কষ্টের কথা মুক্তিযোদ্ধার সনদ জালিয়াতি। এসব জলজান্ত বিষয়গুলো গবেষক একে এম সামসুদ্দিন নিপুণভাবে তুলে ধরেছেন বইয়ের প্রবন্ধগুলোতে।

লেখক আমাদের অস্তিত্বের সাথে জড়িত মুক্তিযুদ্ধ নিয়ে যেসব ষড়যন্ত্র ও ভুল ভালের বিষয়গুলো ঘটেছে তার পুনরাবৃত্তি যেন না ঘটে সে ব্যাপারেও নির্দেশনা দিয়েছেন।

মুক্তিযুদ্ধ নিয়ে যারা ভাবেন তাঁদের পাঠের জন্য একটি আদর্শ বই হতে পারে ‘মুক্তিযুদ্ধ ব্যক্তিস্বার্থের হাতিয়ার ছিল না বইটি’। সৃজন প্রকাশনী থেকে প্রকাশিত বইটির প্রচ্ছদ করেছেন দেওয়ান আতিকুর রহমান। প্রকাশকাল মাঘ ১৪২৯, ফেব্রুয়ারি২০২৩। অনলাইন পরিবেশকঃ রকমারি ডট কম।

আরো পড়তে পারেন

শাহ বুলবুল-এর মৃত্যু ও নির্বাসন

কবিতা যাপিত জীবনের অভিজ্ঞতা, চিন্তা ও স্বপ্নের সমাহার। কবির চিন্তায় থাকে বৈচিত্র, থাকে দেখার ভিন্নতা। সাধারণের কাছে চাঁদ নেহাৎ চাঁদই থাকে। কিন্তু কবির কাছে চাঁদ হয় কাস্তের মতো, ডাবের মতো, কখনও ঝলসানো রুটির মতো। আবার এক কবি থেকে আরেক কবির দর্শনও পৃথক হয়। একই গোলাপ প্রেমিককে আনন্দ দেয়, বিরহীকে বেদনাকাতর করে। কবি হাজার বছর ধরে….

আহমদ বশীরের ‘ত্রিশঙ্কু’: সময়ের জীবন্ত দলিল

কবিতার তুলনায় বাংলা উপন্যাসের বয়স খুবই কম। কবিতার বয়স যেখানে প্রায় হাজার দেড়েকের কাছাকাছি, সেখানে উপন্যাসের আয়ু এখনো দুইশ বছর পেরোয়নি। বাংলা উপন্যাসের আঁতুড়ঘরে দৃষ্টি দিলে আমরা দেখতে পাব বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় প্রথম উপন্যাস নির্মাণ করতে গিয়ে সমকালীন ঘটনাকে আশ্রয় না করে ইতিহাসের আলো-আঁধারির জগৎকে উপজীব্য করেছেন। অর্থাৎ উনিশ শতকে রচিত উপন্যাসে তিনি ষোড়শ শতকের শেষ….

কুদরত-ই-হুদার ‘জসীমউদদীন’ ও আমাদের জসীমউদদীন চর্চা

প্রাবন্ধিক ও সাহিত্য সমালোচক ড. কুদরত-ই-হুদা দীর্ঘসময় ধরে বাংলা সাহিত্যের তথা বাংলাদেশের সাহিত্যের পট পরিবর্তনে অগ্রণী ব্যাক্তিত্ব ও মেধাবী সাহিত্যিকদের জীবন ও কর্ম নিয়ে গবেষণা করে আসছেন। অন্যান্য দিকপাল কবি সাহিত্যিকদের মধ্যে কবি জসীমউদদীনের জীবন ও কর্ম নিয়ে তাঁর আগ্রহের জায়গাটি যতটা না পেশাগত তার চেয়ে বেশী আবেগ তাড়িত। চিরায়ত বাংলার ধারক, কবি জসীমউদদীনের জন্মস্থান….

error: Content is protected !!