Author Picture

‘বাঙালি’ সাহিত্য পুরস্কার পেলেন শরাফত হোসেন

সৃজন ডেস্ক

‘বাঙালি’ সাহিত্য পুরস্কার পেলেন কবি শরাফত হোসেন। শুক্রবার (২৫ নভেম্বর) জাতীয় জাদুঘরে আয়োজিত ‘বাঙালি’ সাহিত্য উৎসবে এ পুরস্কার প্রদান করা হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি শিল্পী হাশেম খান পুরস্কার তুলে দেন।

অনুষ্ঠান উদ্বোধন করেন কথাশিল্পী হরিশংকর জলদাস। সভাপতিত্ব করেন অধ্যাপক ড. রতন সিদ্দিকী। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. সরকার আবদুল মান্নান, কথাসাহিত্যিক রফিকুর রশীদ, কথাসাহিত্যিক ঝর্না রহমান।

শিল্পী হাশেম খান সম্মাননা ও পুরস্কারপ্রাপ্তদের অভিনন্দন জানিয়ে বলেন, আমাদের আরও সচেতন হতে হবে। যার যার পেশার মাধ্যমে বাঙালির ভাষা, বাঙালির সংস্কৃতিকে এগিয়ে নিতে হবে।

কবি শরাফত হোসেন বলেন, লেখক সুন্দরের সংগ্রামে নিবেদিত। পুরস্কার এখানে বাড়তি প্রাপ্তি। এই প্রাপ্তি দায়িত্ব আরও বাড়িয়ে দিলো।’

‘বাঙালি’ প্রকাশনার সপ্তম বার্ষিকী উপলক্ষে আয়োজিত সাহিত্য উৎসবে সাহিত্যে অবদানের জন্য দেশের ১০ কবি-সহিত্যিককে সম্মাননা ও পুরস্কার প্রদান করা হয়েছে।

সম্মাননা পেয়েছেন শিশুসাহিত্যক ফরিদুর রেজা সাগর, শিশুসাহিত্যিক আমীরুল ইসলাম, কবি মারুফুল ইসলাম, কথাসাহিত্যিক মিলা মাহফুজা ও কবি দুখু বাঙাল।

‘বাঙালি’ সাহিত্য পুরস্কার পেয়েছেন কবি শরাফত হোসেন, গল্পকার জান্নাতুল বাকেয়া কেকা, কথাসাহিত্যিক জয়শ্রী দাস, গবেষক জে. আলী, ও কথাসাহিত্যিক শাহমুব জুয়েল।

‘বাঙালি’ প্রকাশক আরিফ নজরুল বলেন, সৃজনশীল লেখকদের সম্মান জানাতেই এ সম্মাননা ও পুরস্কার দেওয়া হলো। আগামীতে এই প্রয়াস অব্যাহত থাকবে।

আরো পড়তে পারেন

‘বিশ্ব কর্মক্ষেত্রে নিরাপত্তা ও স্বাস্থ্য দিবস ২০২৪’ পালন করলো এনার্জিপ্যাক

কর্মীদের নিরাপত্তা ও সুস্বাস্থ্যে অগ্রাধিকার আন্তর্জাতিক শ্রমিক দিবসের এবারের স্লোগান ‘পরিবর্তনশীল জলবায়ুতে নিরাপদ ও স্বাস্থ্যকর কাজের নিশ্চয়তা’র সাথে সঙ্গতি রেখে সম্প্রতি ‘বিশ্ব কর্মক্ষেত্রে নিরাপত্তা ও স্বাস্থ্য দিবস ২০২৪’ পালন করে এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন পিএলসি। এ উপলক্ষে গাজীপুরে এনার্জিপ্যাক ইন্ডাস্ট্রিয়াল পার্ক, খুলনার জি-গ্যাস এলপিজি মাদার প্ল্যান্ট ও রূপগঞ্জের জি-গ্যাস স্যাটেলাইট প্ল্যান্ট-১০১, অর্থাৎ এনার্জিপ্যাকের সকল কারখানায় বিশেষ….

সৈয়দা সালমা খায়েরের নতুন বই ‘মা’

এবারের বইমেলায় বেরিয়েছে কথাসাহিত্যিক সৈয়দা সালমা খায়েরের উপন্যাস ‘মা’। বইটি প্রকাশ করেছে সৃজন প্রকাশনি। পাওয়া যাবে বইমেলায় মাত্রাপ্রকাশের ৪৬৬ নাম্বার স্টলে এবং ঐতিহ্যের ২৫ নাম্বার প্যাভিলিয়নে। মা পৃথিবীর সবচাইতে আপন শব্দ। পৃথিবীর দীর্ঘতম স্নেহময় শব্দ। এই মায়ের সুখ-দুঃখ এবং জীবন-যন্ত্রণা নিয়ে লেখা ‘মা’ উপন্যাসে উঠে এসেছে একজন মায়ের করুণ কাহিনি। সন্তানের প্রতি মায়ের ত্যাগ, এই….

পিরোজপুর সাহিত্য পরিষদের অভিষেক ও দুটি কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন

গত শনিবার (২৭ জানুয়ারি) বিকেলে পিরোজপুর সরকারি গণগ্রন্থাগারে পিরোজপুর সাহিত্য পরিষদের ২০২৪ সালের কার্যনির্বাহী পরিষদের অভিষেক ও দুইজন লেখকের প্রকাশিত বইয়ের মোড়ক উন্মোচন হয়েছে। অনুষ্ঠানে পিরোজপুর সাহিত্য পরিষদের ২০২৪ সালের কার্যনির্বাহী সভাপতি নির্বাচিত হয়েছেন কবি দেলোয়ার হোসেন আলম ও কার্যনির্বাহী সম্পাদক নির্বাচিত হয়েছেন কবি নজরুল ইসলাম এ সময় হাছিবুর রহমানের প্রথম লেখা কাব্যগ্রন্থ ‘ফিলিস্তিনের কান্না‘….

error: Content is protected !!