Author Picture

দার্জিলিংয়ে চার দেশের কবিতা উৎসব বাংলাদেশের রহমান শেলী সম্মানিত

সৃজন ডেস্ক

দার্জিলিং শিবম হলে তিন দিনব্যাপী কবিতা উৎসবের পর্দা নামলো। ‘কবিতা হোক শান্তি ও সম্প্রীতির হাতিয়ার’ এই স্লোগান সামনে রেখে শেষ হলো কবিতা উৎসব। বাংলাদেশ, ভারত, নেপাল ও ভুটানের ৫০ জন কবি অংশ নেন। বাঙালি কৃষ্টি ও সংস্কৃতি কেন্দ্র এবং জাতীয় কবিতা পরিষদ কলকাতার উদ্যোগে উৎসবের আয়োজন হয়। প্রধান অতিথি ছিলেন বাংলাদেশের বিখ্যাত কবি ও কথাসাহিত্যিক রহমান শেলী। অনুষ্ঠান উদ্বোধন করেন নেপালের বিখ্যাত কবি বিধান আচারি। সভাপতিত্ব করেন ভারতের কবি অরুণ কুমার চক্রবর্তী, বিশেষ অতিথি নেপালের কবি বিসমা উপরেতি, ভুটানের কবি ডক্টর ভগওয়াত ভানদরী, মায়া গাংগস। শুভেচ্ছা বক্তব্য রাখেন ভারতের প্রখ্যাত কবি শাকিল আহমেদ, স্বাগত বক্তব্য রাখেন উৎসবের আয়োজক কবি লৎফুর চৌধুরী। চারদেশের জাতীয় সঙ্গীতের মধ্যদিয়ে উৎসব শুরু হয়। এরপর বাংলাদেশের হৃদয় হতে কখন আপনি- এই নাচ পরিবেশিত হয়। উচ্চাঙ্গ নৃত্য পরিবেশন করেন ভারতের নৃত্যশিল্পী ইন্দ্রানী সেন রায় গুপ্ত। রবীন্দ্রসঙ্গীত আকাশভরা সূর্যতারা পরিবেশন করেন কোয়েলী বসু।

তার বহুল পঠিত বইয়ের মধ্যে অন্যতম ‘তোমার মাঝেই সম্ভাবনা’। বইটি বের হওয়ার পর থেকে এখন পর্যন্ত প্রায় ১০ হাজার কপি বিক্রি হয়েছে; যা এই সময়ে বিরল ঘটনাই বলা যায়

অনুষ্ঠারে বিশেষ সম্মানা প্রদান করা হয় কবি ও কথাসাহিত্যিক রহমান শেলীকে। রহমান শেলী এই সময়ে বাংলাদেশের গুরুত্বপূর্ন লেখকদের একজন। তিনি কবিতার পাশাপাশি গল্প, উপন্যাস, এবং তরুণ প্রজন্মকে সঠিক পথ নির্দেশনায় আত্ম-উন্নয়নমূলক একাধিক বই লিখেছেন। তার বহুল পঠিত বইয়ের মধ্যে অন্যতম ‘তোমার মাঝেই সম্ভাবনা’। বইটি বের হওয়ার পর থেকে এখন পর্যন্ত প্রায় ১০ হাজার কপি বিক্রি হয়েছে; যা এই সময়ে বিরল ঘটনাই বলা যায়। রহামন শেলীর প্রথম উপন্যাস ‘অবন্তির নীল শাড়ী’ও পাঠকদের কাছে বেশ সমাদৃত হয়েছিল। তার আরেক জনপ্রিয় উপন্যাস ‘মা’। এই উপন্যাসটিকে বাংলা ভাষার জনপ্রিয় এবং একইসাথে গুরুত্বপূর্ন উপন্যাসও বলা যায়। ‘মা’ উপন্যাসটি ইংরেজি এবং স্প্যানিশ ভাষাও প্রকাশিক হয়েছে। তার অন্যান্য জনপ্রিয় বইয়ের মধ্যে রয়েছে-‘আমি এলিয়ন’, ‘দ্বিতীয় অধ্যায়’, ‘ইচ্ছে ঘর’, ‘মেঘের আড়ালে কিছু প্রেম’, ‘ইজ্জতের রশি’ এবং ‘আয়েশি চোর’।

দার্জিলিংয়ের এবারের কবিতা উৎসবটি চার দেশের কবিদের উৎসবমুখর অংশগ্রহণে শেষ হয়। দার্জিলিংয়ে কবিতা উৎসব হিসেবে এটি বাইশতম।

আরো পড়তে পারেন

‘বিশ্ব কর্মক্ষেত্রে নিরাপত্তা ও স্বাস্থ্য দিবস ২০২৪’ পালন করলো এনার্জিপ্যাক

কর্মীদের নিরাপত্তা ও সুস্বাস্থ্যে অগ্রাধিকার আন্তর্জাতিক শ্রমিক দিবসের এবারের স্লোগান ‘পরিবর্তনশীল জলবায়ুতে নিরাপদ ও স্বাস্থ্যকর কাজের নিশ্চয়তা’র সাথে সঙ্গতি রেখে সম্প্রতি ‘বিশ্ব কর্মক্ষেত্রে নিরাপত্তা ও স্বাস্থ্য দিবস ২০২৪’ পালন করে এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন পিএলসি। এ উপলক্ষে গাজীপুরে এনার্জিপ্যাক ইন্ডাস্ট্রিয়াল পার্ক, খুলনার জি-গ্যাস এলপিজি মাদার প্ল্যান্ট ও রূপগঞ্জের জি-গ্যাস স্যাটেলাইট প্ল্যান্ট-১০১, অর্থাৎ এনার্জিপ্যাকের সকল কারখানায় বিশেষ….

সৈয়দা সালমা খায়েরের নতুন বই ‘মা’

এবারের বইমেলায় বেরিয়েছে কথাসাহিত্যিক সৈয়দা সালমা খায়েরের উপন্যাস ‘মা’। বইটি প্রকাশ করেছে সৃজন প্রকাশনি। পাওয়া যাবে বইমেলায় মাত্রাপ্রকাশের ৪৬৬ নাম্বার স্টলে এবং ঐতিহ্যের ২৫ নাম্বার প্যাভিলিয়নে। মা পৃথিবীর সবচাইতে আপন শব্দ। পৃথিবীর দীর্ঘতম স্নেহময় শব্দ। এই মায়ের সুখ-দুঃখ এবং জীবন-যন্ত্রণা নিয়ে লেখা ‘মা’ উপন্যাসে উঠে এসেছে একজন মায়ের করুণ কাহিনি। সন্তানের প্রতি মায়ের ত্যাগ, এই….

পিরোজপুর সাহিত্য পরিষদের অভিষেক ও দুটি কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন

গত শনিবার (২৭ জানুয়ারি) বিকেলে পিরোজপুর সরকারি গণগ্রন্থাগারে পিরোজপুর সাহিত্য পরিষদের ২০২৪ সালের কার্যনির্বাহী পরিষদের অভিষেক ও দুইজন লেখকের প্রকাশিত বইয়ের মোড়ক উন্মোচন হয়েছে। অনুষ্ঠানে পিরোজপুর সাহিত্য পরিষদের ২০২৪ সালের কার্যনির্বাহী সভাপতি নির্বাচিত হয়েছেন কবি দেলোয়ার হোসেন আলম ও কার্যনির্বাহী সম্পাদক নির্বাচিত হয়েছেন কবি নজরুল ইসলাম এ সময় হাছিবুর রহমানের প্রথম লেখা কাব্যগ্রন্থ ‘ফিলিস্তিনের কান্না‘….

error: Content is protected !!