Author Picture

লক্ষ্মীপুর জেলা সাহিত্য সংসদের মাসিক সাহিত্য অনুষ্ঠানে ‘রুদেবিশ শেকাবের ব্যতিক্রমী জীবন’ বইয়ের পাঠচক্র

সৃজন ডেস্ক

লক্ষ্মীপুর জেলা সাহিত্য সংসদের মাসিক সাহিত্যানুষ্ঠানে পাঠাগারভিত্তিক লেখক সৃষ্টির প্রকল্প ঘোষণা করা হয়েছে। লক্ষ্মীপুর জেলা সাহিত্য সংসদের মাসিক সাহিত্যানুষ্ঠান সম্প্রতি লক্ষ্মীপুর প্রেসক্লাবে অনুষ্ঠিত হয়। সাহিত্য সংসদের সভাপতি ডা. মো সালাহউদ্দিন শরীফের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন লক্ষ্মীপুর পল্লী বিদ্যুৎ সমিতির জিএম বিশিষ্ট ছড়াকার জাকির হোসেন কামাল। স্বাগত বক্তব্য দেন সাহিত্য সংসদ এর সাধারণ সম্পাদক গাজী গিয়াস উদ্দিন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রবীণ হিতৈষী সংঘ লক্ষ্মীপুর জেলার সভাপতি রুহুল আমিন মাস্টার ও বীর মুক্তিযোদ্ধা শামসুল ইসলাম চৌধুরী। আলোচনায় অংশ নেন লজেসাস সি: সহ সভাপতি মোশাররফ হোসেন চৌধুরী ও যুগ্ম সম্পাদক ফখরুল ইসলাম। অনুষ্ঠানে ৫১ সদস্য বিশিষ্ট লক্ষ্মীপুর জেলা সাহিত্য সংসদের পুনর্গঠিত নির্বাহী পর্ষদ ঘোষণা করা হয়।

এই অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ ছিল অনুবাদক ও কথাসাহিত্যিক হারুন আল রশিদের উপন্যাস ‘রুদেবিশ শেকাবের ব্যতিক্রম জীবন‘ উপন্যাস। অনুষ্ঠানের এক পর্বে এই বইটি নিয়ে আলোচনা করা হয়। আলোচনায় উপস্থিত লেখকরা বইটি নিয়ে তাদের প্রতিক্রিয়া জানান। লেখক এবং সাহিত্য সংসদের সাধারন সম্পাদক গাজী গিয়াস উদ্দিন বলেন, উপন্যাসটি একটানে শেষ করার মতো। বিষয় এবং লেখনিশৈলির বিবেচনায় এমন গুরুত্বপূর্ণ উপন্যাস কয়েক বছরের মধ্যে পড়া হয়ে ওঠেনি। উপন্যাসের বিভিন্ন চরিত্রের মাধ্যমে লেখক রাষ্ট্র সমাজ এবং ধর্মীয় অনেক সীমাবদ্ধতা তুলে ধরেতে সক্ষম হয়েছেন। আমি বলব, উপন্যাসটি এবছরের সেরা তো বটেই। বাংলা সাহিত্যে এই উপন্যাস উল্লেখযোগ্য সংযোজন।

লক্ষ্মীপুর জেলা সাহিত্য সংসদ পুনর্গঠিত নির্বাহী পর্ষদ নিম্নরূপ: সভাপতি ডা. মো. সালাহউদ্দিন শরীফ, সি: সহ সভাপতি মাহবুবুল বাসার, আমির হোসেন মোল্লা,মুস্তাফিজুর রহমান ও মোশাররফ হোসেন চৌধুরী, সহ সভাপতি মুরাদ আল হাসান চৌধুরী, নারায়ণ চন্দ্র মজুমদার, ডা. আক্তার হোসেন আলমগীর, মিয়া মাহবুব, ভিপি বেলায়েত ও মোরশেদ আলম হাওলাদার, সাধারণ সম্পাদক গাজী গিয়াস উদ্দিন, যুগ্ম সম্পাদক মো: সাইফুল ইসলাম, আহমেদ কাওছার বিন জামান, ফখরুল ইসলাম, আনিস আহমেদ, ফাহমিদা মাহবুব রূপা,নাসরীন জাহান রীনা, আসাদুল ইসলাম শ্রাবণ ও আবীর আকাশ,অর্থ সম্পাদক রায়হানুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক শাহরিয়ার শাহাদাত, সহ সাংগঠনিক সম্পাদক রাজীব হোসেন রাজু,প্রচার সম্পাদক হোসেন আহমেদ জান, সহ প্রচার সম্পাদক রুবেল আহমেদ, দপ্তর সম্পাদক রাকিবুল ইসলাম নিলয়, সহ দপ্তর সম্পাদক মাহমুদ শরীফ, সাংস্কৃতিক ও পাঠচক্র সম্পাদক আহসান হাবীব ইয়ামিন, নির্বাহী সদস্য এম এ রহীম, তকী মোহাম্মদ আকরাম, শাহরিয়ার মাহমুদ, ইকন দাস,রেজাউল হক রানা,আলমে রওশন,শামীম মাহমুদ, বোরহান উদ্দিন রব্বানী, জাহিদ হাসান তুহিন, কামরুল হাসান হৃদয়, ফাহিম উদ্দিন বাবুল, আবদুল আহাদ স্বাধীন, নিজাম উদ্দিন রূপক, এম ফারবেজ,আহমাদ ফাহাদ, শাফায়েত হোসেন, আফনান ইয়াসমিন লারা,ফারহানা আক্তার দৃষ্টি, মেহরাজিন আক্তার মীম, উম্মে আইমান তৃষা,আব্রাহাম শান্ত, রাহাত চৌধুরী, মো: ইব্রাহিম ও মনিরুল হক রূপম।

আরো পড়তে পারেন

‘বিশ্ব কর্মক্ষেত্রে নিরাপত্তা ও স্বাস্থ্য দিবস ২০২৪’ পালন করলো এনার্জিপ্যাক

কর্মীদের নিরাপত্তা ও সুস্বাস্থ্যে অগ্রাধিকার আন্তর্জাতিক শ্রমিক দিবসের এবারের স্লোগান ‘পরিবর্তনশীল জলবায়ুতে নিরাপদ ও স্বাস্থ্যকর কাজের নিশ্চয়তা’র সাথে সঙ্গতি রেখে সম্প্রতি ‘বিশ্ব কর্মক্ষেত্রে নিরাপত্তা ও স্বাস্থ্য দিবস ২০২৪’ পালন করে এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন পিএলসি। এ উপলক্ষে গাজীপুরে এনার্জিপ্যাক ইন্ডাস্ট্রিয়াল পার্ক, খুলনার জি-গ্যাস এলপিজি মাদার প্ল্যান্ট ও রূপগঞ্জের জি-গ্যাস স্যাটেলাইট প্ল্যান্ট-১০১, অর্থাৎ এনার্জিপ্যাকের সকল কারখানায় বিশেষ….

সৈয়দা সালমা খায়েরের নতুন বই ‘মা’

এবারের বইমেলায় বেরিয়েছে কথাসাহিত্যিক সৈয়দা সালমা খায়েরের উপন্যাস ‘মা’। বইটি প্রকাশ করেছে সৃজন প্রকাশনি। পাওয়া যাবে বইমেলায় মাত্রাপ্রকাশের ৪৬৬ নাম্বার স্টলে এবং ঐতিহ্যের ২৫ নাম্বার প্যাভিলিয়নে। মা পৃথিবীর সবচাইতে আপন শব্দ। পৃথিবীর দীর্ঘতম স্নেহময় শব্দ। এই মায়ের সুখ-দুঃখ এবং জীবন-যন্ত্রণা নিয়ে লেখা ‘মা’ উপন্যাসে উঠে এসেছে একজন মায়ের করুণ কাহিনি। সন্তানের প্রতি মায়ের ত্যাগ, এই….

পিরোজপুর সাহিত্য পরিষদের অভিষেক ও দুটি কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন

গত শনিবার (২৭ জানুয়ারি) বিকেলে পিরোজপুর সরকারি গণগ্রন্থাগারে পিরোজপুর সাহিত্য পরিষদের ২০২৪ সালের কার্যনির্বাহী পরিষদের অভিষেক ও দুইজন লেখকের প্রকাশিত বইয়ের মোড়ক উন্মোচন হয়েছে। অনুষ্ঠানে পিরোজপুর সাহিত্য পরিষদের ২০২৪ সালের কার্যনির্বাহী সভাপতি নির্বাচিত হয়েছেন কবি দেলোয়ার হোসেন আলম ও কার্যনির্বাহী সম্পাদক নির্বাচিত হয়েছেন কবি নজরুল ইসলাম এ সময় হাছিবুর রহমানের প্রথম লেখা কাব্যগ্রন্থ ‘ফিলিস্তিনের কান্না‘….

error: Content is protected !!