Author Picture

রাজীব সরকারের জন্মদিনে হাসনাত আবদুল হাই ও আনিসুল হকের শুভেচ্ছা মন্তব্য

হাসান সাইদুল

লেখার ভঙ্গি সরল কিন্তু লক্ষ্যভেদী
হাসনাত আবদুল হাই

আমাদের সাহিত্যে মননশীল লেখা সংখ্যায় অনেক কম, বেশি পিছিয়ে আছে। এর একটা কারণ মনে হয় পঠন-পাঠনের সীমাবদ্ধতা। দ্বিতীয় কারণ, মৌলিক চিন্তা করতে যে পরিশ্রম প্রয়োজন তার প্রতি অনীহা। বয়স হিসেবে রাজীব সরকারকে নবীনই বলতে হয়। কিন্তু অল্প বয়সেই সে মননশীল লেখায় তার আন্তরিকতা ও মেধার পরিচয় দিয়েছে। সম্প্রতি তার লেখা দুটি প্রবন্ধের বই পড়ে মুগ্ধ হয়েছি। এতো স্বল্প কলেবরে বুদ্ধদেব বসুর মতো বহুমুখী লেখকের ওপর পূর্ণাঙ্গ আলোচনা কেউ করেছেন বলে আমার জানা নেই। রাজীব সরকারের  ‘সাহিত্য ভাবনায় সেকাল একাল’ -বই এ রয়েছে বঙ্কিম, রবীন্দ্রনাথ, নজরুল থেকে হাসান আজিজুল হকের ওপর আলোচনা। তার লেখার ভঙ্গি সরল কিন্তু লক্ষ্যভেদী। পড়তে যেমন অসুবিধা হয় না, একই সঙ্গে বক্তব্য বোঝা যায় সহজেই। আমাদের দীন প্রবন্ধ সাহিত্যে রাজীব সরকারের মননশীল লেখা উল্লেখযোগ্য সংযোজন। আজ রাজীব সরকারের জন্মদিন। এ দিন উপলক্ষে তার প্রতি রইলো পুষ্পিত শুভেচ্ছা।

রাজীব সরকার এক উজ্জ্বল লেখকের নাম
আনিসুল হক

রাজীব সরকার এক উজ্জ্বল লেখকের নাম। মেধাবী নিষ্ঠাবান ও অধ্যয়নশীল। সমকালীন স্বদেশ ও বিশ্বের তিনি এক অভিনিবিষ্ট পাঠক। তার দৃষ্টিভঙ্গি বিশ্লেষণময়, তার পর্যবেক্ষণ সুক্ষ্ম ও সংবেদী। তার ভাষা গতিময়, প্রাণবন্ত। তিনি কেবল ওপর ভাষায় কথা বলেন না। বিষয়ের গভীরে আলো ফেলবার চেষ্টা করেন। আমাদের স্বদেশ ও সমাজ নিয়ে গভীরভাবে ভাবেন। তার সেই ভাবনাগুলোর প্রতিফলন ঘটে তার লেখাগুলোয়। তার লেখা বইগুলো যেমন সুপাঠ্য, তেমনই চিন্তা উদ্রেককারী। তার প্রধান গুণ রম্যতা। হাস্যরস, সূক্ষ্ম কৌতুকবোধ, পরিহাসপ্রিয়তা প্রতিভাবান লেখকমাত্ররই গুরুত্বপূর্ণ রসদ।
আমাদের দেশে বর্তমান সময়ে তরুণদের মধ্যে যে কজন প্রাবন্ধিক ও সাহিত্যিক রয়েছেন তাদের মধ্যে রাজীব সরকার অন্যতম শ্রেষ্ঠ। তার লেখায় প্রাসঙ্গিকতার পাশাপাশি ইতিহাস ঐতিহ্যেরও স্পর্শ পাওয়া যায়। যারা তার লেখনীর সঙ্গে সম্পৃক্ত আছেন ঠিক তারা তা অনুধাবন করতে পারবেন।
বহুগুণের অধিকারী লেখক প্রাবন্ধিক ও সাহিত্যিক রাজীব সরকারের জন্মদিন আজ। জন্মদিনে তার সার্বিক সাফল্য কামনা করছি। একই সঙ্গে তার সাহিত্য জীবন আরও সুস্থ ও সুগম হোক, পাঠকের কাছে তার লেখার মধ্যেই সে বেঁচে থাকবে বহুকাল এটাই প্রত্যাশা করি। শুভ জন্মদিন রাজীব সরকার।


গ্রন্থনা: হাসান সাইদুল

আরো পড়তে পারেন

বাঙালি মনীষীদের চা প্রীতি-অপ্রীতি

প্রাথমিক পর্যায়ে ভারতবর্ষে চায়ের বিপণন ছিল বেশ চ্যালেঞ্জিং। ক্রেতাদের চামুখী করার জন্য কোম্পানিগুলোর নানামুখী তৎপরতা ছিল উল্লেখ করার মতো। তারা এ কাজে বাহারি বিজ্ঞাপন ছাড়াও নানাবিধ বিনিয়োগের মাধ্যমে নীতিনির্ধারণী পর্যায়ের মানুষদের মনোযোগ আকর্ষণের চেষ্টা করত। তবে শুরুতে চরম প্রতিকূল পরিবেশের সম্মুখীন হতে হয়েছিল তাদের। বৈরী এ পরিবেশ তৈরিতে সর্বতো সহযোগিতা ছিল যার, তিনি হলেন প্রখ্যাত….

ইয়ে থেকে বিয়ে

জগতের বেশিরভাগ বিয়ে প্রথমে হয় দুটো পরিবারের মধ্যে। তারপর সর্ম্পক হয় দুটো মানুষে। এটাকেই লোকে এখন বলে এরেঞ্জড ম্যারেজ। আদি কাল থেকেই এটা হয়ে আসছিল, এখনও বেশিরভাগ বিয়েগুলো পারিবারিক সম্মতি ও সর্ম্পকে হয়। বিয়েতে সর্ম্পক হয় না, সর্ম্পক গড়ে। প্রেমে সর্ম্পক গড়ে ওঠে। আধুনিক প্রেমের বিয়ে যতটা সিনেমা গল্পে হয়, বাস্তবে ঠিক ততটা নয়।  বিয়ের….

আর্কটিক থেকে উপসাগর পর্যন্ত: কানাডা ও বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের ঝুঁকিপূর্ণ হুমকি

এটি শুধু একটি ভৌগলিক বা স্থানিক ব্যাপ্তির  বর্ণনা নয় , যা আর্কটিক অঞ্চল থেকে উপসাগর পর্যন্ত বিস্তৃত ভ্রমণ বা পরিসরের পরামর্শ দেয়। আর্কটিক বলতে পৃথিবীর সবচেয়ে উত্তরের অংশকে বোঝায়, যা আর্কটিক মহাসাগর এবং আশেপাশের ল্যান্ডস্ক্যাপ জুড়ে রয়েছে। অন্যদিকে উপসাগর জলের শুধু একটি অংশ নয় যা ভূমি দ্বারা আংশিকভাবে ঘেরা ও একটি প্রশস্ত মুখ দিয়ে সামনে….

error: Content is protected !!