Author Picture

রেজাউল করিম রনি

কবিতা চর্চা করেন ২০ বছর ধরে। ২০১৪ সালে প্রথম বই ‘গোলাপসন্ত্রাস’ প্রকাশিত হয়। তার পরের বছরই প্রকাশিত হয় ‘দাউ দাউ সুখ’ কাব্যগ্রন্থ। তরুণ প্রজন্মের লেখকদের মধ্যে চিন্তাশীল লেখালেখিতে রনি গুরুত্বপূর্ণ।
জন্ম ২০ জুলাই, ময়মনসিংহে। পড়েছেন সমাজবিজ্ঞান নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে।
দেশ-বিদেশে বক্তৃতা দিয়েছেন বিভিন্ন বিষয়ে। তিনি জবান নামের একটি চিন্তাশীল পত্রিকার প্রতিষ্ঠাতা ও সম্পাদক।

শরীরের স্বীকারোক্তি

একটা চলতি গল্প দিয়ে শুরু করি। তিন বন্ধু খুব ঘনিষ্ঠ। নিজেদের একান্ত যৌনতা সম্পর্ক প্রেম- প্রেমিকা সব নিয়ে তারা খোলামেলা নিজেদের মধ্যে কথা বলেন। তিন জনই যখন তাদের প্রেমিকার কাছ থেকে শুনলেন ছোটবেলাতেই সাইকেল দুর্ঘটনায় তাদের প্রেমিকাদের সতীপর্দা ফেটে রক্ত বের হওয়ার ঘটনা ঘটেছে, তখন তিন জনই খুব আপসেট হয়ে যান। গল্পের এইটুকুই এখনকার জন্য….

পর্নোগ্রাফিক জমানা ও বর্তমানের পর্নোগ্রাফি

যখন একটা কাল বা জমানাকে চিহ্নিত করার চেষ্টা করা হয় তখন সেই কালের কিছু প্রধান লক্ষণকে সেই জমানার মূল চালিকা শক্তি ধরে নিয়ে সেই কালের নামকরণ করা হয়। গ্রীক সভ্যতার কাল, ইসলামী সভ্যতার কাল, শিল্প জমানা, বিজ্ঞানের কাল ইত্যাদি বিভিন্ন নামকরণ আমরা যেমন দেখি- একই ভাবে এখনকার এই বর্তমান কালকে পর্নোগ্রাফিক জমানা বলা হচ্ছে। বিখ্যাত….

দার্শনিকদের যৌনজীবন

দুনিয়ার মহান দার্শনিকরা প্রায় সবাই ভালোবাসা বা প্রেম নিয়ে চিন্তা-ভাবনা করেছেন। এ বিষয়ে কিছু না কিছু পাওয়া যায় তাদের কাজে। কেউ কেউ তো এ বিষয়ে চিন্তার জন্যই অধিক গুরুত্ব পেয়ে থাকেন চিন্তার ইতিহাসে। দার্শনিকদের মধ্যে অনেকেই যৌনতা নিয়েও কথা বলেছেন। মনোবিজ্ঞানীদের মধ্যে যারা দার্শনিক হিসেবেও প্রসিদ্ধ যেমন ফ্রয়েড, লাঁকা তাদের কাজে মন বিশ্লেষণের বাইরেও যৌনতা….

যৌনতার রাজনীতি

ব্লেইম গেইমের (দোষারোপের) বাইরে যৌনতার রাজনীতির আলাপটাই আমরা তুলতে পারি নাই। একটা সময়ে আমাদের দেশের কালচারাল বামপন্থীদের মধ্যে যারা একটু বুদ্ধিজীবীতাগিরি করতে চেষ্টা করতো তারা, বিখ্যাত আমেরিকান নারীবাদী চিন্তক কেট মিলেটের (Kate Millett) ‘সেক্স ইজ পলিটিক্যাল’ মানে ‘যৌনতা রাজনৈতিক’- কথাটা খুব ব্যবহার করতো। যদিও মিলেটের বইটা পুরোপুরি পড়ে দেখেছে বলে তাদের লেখা-লেখি পড়ে মনে হয়….

যৌনতা, ক্ষমতা এবং সেলিব্রেটি

রাজনীতি শুধু একটি জনগোষ্ঠীর ইতিহাস, আবেগ, সমাজ ও রাষ্ট্রের বিভিন্ন অনুষঙ্গকেই ক্ষমতার প্রয়োজনে ব্যবহার করে না; যৌনতার মতো অতি ব্যক্তিগত বিষয়কেও কাজে লাগায়। ক্ষমতার প্রয়োজনে যৌনতার ব্যবহার বা যৌনতাকে কাজে লাগনো অতি প্রাচীন একটি পদ্ধতি। আধুনিক এবং ইন্টারনেট দুনিয়ার সংস্কৃতির মধ্যে সব কিছুকেই কোন না কোনভাবে যৌনতার আমেজ দেয়ার একটা প্রবণতা আছে এবং এটার বিপুল….

বই পড়ার মুশকিল

বই পড়া নিয়ে প্রচুর কথা আছে। অনেক ধরনের বই-পত্রও বাজারে পাওয়া যায়। শিক্ষার যেসব সমস্যা আছে সেগুলোকে পাশকাটাতে না পারলে বই পড়াটা তেমন কোন কাজে আসে না। শিক্ষার অনেক সমস্যার মধ্যে এক নাম্বার সমস্যা হলো, একালে শিক্ষার সাথে জ্ঞানের আরও পরিষ্কার করে বললে আত্মজ্ঞানের কোন সম্পর্ক নাই। ফলে বই পড়ার বিষয়টা অতি জটিল। আমরা ট্রেডিশনালি….

আপনি কীভাবে আছেন?

অস্তিত্বের প্রকৃত/সত্য বোধ বা উপলব্ধি ছাড়াও এই যে আমাদের থাকা এই বিষয়টাকে আরও পরিষ্কারভাবে বুঝতে পারা দরকার। Being/ সত্তা বা অস্তিত্বের প্রশ্নটি চিন্তার জগতে কিভাবে এড্রেস করা হয়েছে সেই দিকটির হদিস করলেই আমরা খুব সহজে এই আলাপে প্রবেশ করতে পারবো। অস্তিত্ববাদী দর্শনের ইতিহাস ধরে আলাপ করলে লম্বা আলাপে প্রবেশ করতে হবে। সংক্ষেপে এই আলাপটি আমরা….

আপনি আছেন তো?

কোন কোন কালে ব্যক্তি মানুষ বা গোটা জাতির জীবনে এমন সময় আসে যখন সে বা তারা আর বুঝতে পারে না প্রকৃতই তার অস্তিত্ব বিরাজমান আছে কি না? আমাদের গোটা জাতির জীবনে এখন যেরকম সময় বিরাজ করছে তাতে আমাদের দেশের মানুষ আদৌ অস্তিত্ববান কিনা সেই প্রশ্ন উঠছে। আমরা কি বিরাজ করি? আমাদের কি কোন অস্তিত্ব আছে?….

জিন্দালাশের জন্য শোক

মৃতদের প্রতি আপনি কেমন মর্যাদাবোধ চর্চা করতে পারবেন তার ধারণা বা স্বক্ষমতা মৃত্যুর মধ্যে নাই। আপনি কী ধরণের জীবন আসলে যাপন করেন বা জীবনকে আপনি কীভাবে দেখেন তার উপরই নির্ভর করে মৃত্যু ও মৃতের প্রতি আপনার ট্রিটমেন্ট কি হবে। ফলে আমাদের প্রথম সমস্যা হলো, জীবন ও মৃত্যু এই দুইটাকে আলাদা করে বা বিচ্ছিন্ন করে দেখা….

স্বৈরশাসনের সময়ে লেখকের কাজ

চারদিকে অনেক সমস্যা। এর মধ্যে সবচেয়ে কমন সমস্যা হচ্ছে শাসকরা ক্রমাগত মিথ্যা বলছেন। এটা সমস্যা, তবে এর চেয়েও বড় সমস্যা হল, তাদের মিথ্যাকে জনপ্রিয় করে তুলছেন। মিডিয়া ও বিভক্ত বা বিভ্রান্ত বুদ্ধিজীবীরা ব্যাপক ভূমিকা পালন করছে এতে। ফলে কোন ঘটনা ঘটার সাথে সাথে সমাজে একটা পক্ষ গ্রুপ ও একটা বিপক্ষ গ্রুপ দাঁড়িয়ে যাচ্ছে। লেখকরাও এই….

error: Content is protected !!