Author Picture

কাউসার মাহমুদ

কাউসার মাহমুদ
জন্ম ০৮জুলাই ১৯৯৬; নরসিংদী।
শিক্ষা : তাকমীল ও উচ্চতর ইসলামি আইন
পেশা : চাকুরী
প্রকাশিত বই: একফোঁটা রোদ একফোঁটা জল [কবিতা ; চৈতন্য]
ঠান্ডা গোশত [ অনুবাদ গল্প, উর্দূ থেকে ভাষান্তর ; পেন্ডুলাম পাবলিশার্স]

সাংস্কৃতিক ঐতিহ্যের চেয়ে পেট্রোডলার শক্তিশালী : আমিন মালউফ

লেবানন বংশোদ্ভূত ফরাসী লেখক আমিন মালউফ। ২৫ ফেব্রুয়ারি ১৯৪৯ সালে লেবাননের বৈরুত শহরে জন্মগ্রহণ করেন তিনি। এরপর শৈশব, কৈশোর পেরিয়ে যৌবনের প্রারম্ভেই স্বদেশ ছেড়ে ফ্রান্সে পাড়ি জমান এবং ১৯৭৬ সাল থেকে এখন অবধি পুরো সময়জুড়ে ফ্রান্সেই বসবাস করেছেন। যদিও তার মাতৃভাষা আরবি কিন্তু ফরাসীতেও লিখেছেন তিনি। তার রচনাসমূহ প্রায় চল্লিশেরও অধিক ভাষায় অনূদিত হয়েছে। ‘দ্য….

নিঃসঙ্গ নারী

অনিন্দ্য সুন্দরী তরুণী আজিজা। সামান্য কালো বিড়ালকেও ভয় পাওয়ার মত সরল তার মন। দুশ্চিন্তাগ্রস্ত চেহারায় শেখ সাইদের সামনে ঠায় বসে আছে সে। শেখ সাইদের গাঢ় কৃষ্ণবর্ণ চোখ দুটো কেমন যেন বন্যভাবে তাকিয়ে আছে আজিজার দিকে। মেয়েটি এক অসহ্য যন্ত্রণা থেকে মুক্তি পেতে উদগ্রীব হয়ে আছে, যে যন্ত্রণা ধীরে ধীরে বেড়েই চলেছে। এদিকে শেখ সাইদের কক্ষে….

অপর্যাপ্ত জ্ঞানের ওপর ভিত্তি করেই শুরু করার সাহস থাকা চাই

ফ্রস্টের কবিতায় এক অদৃশ্য আনন্দলোকের উপলব্ধি হয়। এমনই তার চিত্রকল্প মনে হয় তা যেন কোথাও আছে, দেখেছি আমি। মূলত আধুনিক কবিতায় চিত্রকল্পের যে অবাস্তব দৃশ্যকল্পের সমাহার; তাই বাস্তব অঙ্কনে সক্ষম হয়েছিলেন তিনি। তার প্রথমদিকের কবিতাগুলো বিশেষত ‘নর্থ অব বোস্টনে’ প্রকৃতি সম্পর্কে নিত্যনৈমিত্তিক দৃষ্টিভঙ্গি, তাত্ত্বিক জোর, প্রতিষ্ঠিত শ্লোকের রূপ এবং থিমগুলোয় এর দাসত্বপূর্ণ সামঞ্জস্যের সঙ্গে উনিশ….

প্রদীপের গল্প

আজাদ খেজুরের খোঁজে একবার আমি বাগদাদে গিয়েছিলাম। লোকেরা তখন এক দুর্ভিক্ষের ব্যাপারে বলাবলি করছিল। ঈশ্বর জানেন, তা ছিল অনাবৃষ্টি, ক্ষুধা এবং মৃত্যুর একটি বছর (প্রার্থনা করি, প্রভু আমাদের সকলকে বাঁচিয়ে রাখুন)। কঠিন সে দুর্ভিক্ষ বজ্রের মত মরক্কোর প্রাচীনতম শহর; কায়রূয়ান, ফেস, গাফসা, সিজিলমসা ও মাহদিয়ার কোন একটিতে নেমে এসেছিল। ভয়ানক সে দুর্ভিক্ষে ক্রমশ সমস্ত খাদ্য….

প্রতিটি বই’ই চ্যালেঞ্জ

নোরা রবার্টস। বিখ্যাত আমেরিকান এ ঔপন্যাসিক ১৯৫০ সালের ১০ অক্টোবর জন্মগ্রহণ করেন। রোমান্স রাইটার্স হিসেবে খ্যাত এই লেখিকার ২৫০টিরও বেশী প্রেমের উপন্যাস রয়েছে। স্ব-নামে ছাড়াও ‘জি, ডে রোব’ নামে তিনি তার বিখ্যাত ‘ইন ডেথ’ সিরিজ লিখেছেন। এবং ছদ্মনাম ‘জিল মার্চ’ ও ‘সারাহ হার্ডেসটি’ নামেও লিখেছেন বেশকিছু ফ্যান্টাসী ও সাসপেন্সধর্মী উপন্যাস। ‘আমেরিকা হল অব ফেমে’র রোমান্স….

শতভাগ যৌনশিল্প বিষয়ে লেখার আনন্দ পেতে চাই

জেফ্রি চসার থেকে হলিংহার্স্ট পর্যন্ত প্রায় সব লেখকই যৌনতা বিষয়ে বলেছেন যে, ‘যৌনতা আমাদের আবেগ, প্রবৃত্তি এবং নৈতিকতা প্রকাশ করে।’ এ নিয়ে লেখক গ্যারেথ গ্রিনওয়েলের প্রশ্ন, ‘কেন যৌনতা নিয়ে না লিখে অন্য কিছু নিয়ে লিখেন?’ ইংরেজি ভাষার লেখকদের দৃঢ় বিশ্বাস ‘যৌনতা বিষয়ে খুব ভালোভাবে লেখা একেবারেই অসম্ভব ব্যাপার। অথবা, অন্ততপক্ষে অন্যান্য বিষয় থেকে এ নিয়ে….

এ ডেড সিক্রেট

অনেক আগে টাম্বা প্রদেশে ইনামুরায়া জেনসুকে নামক এক ধনী ব্যবসায়ী বসবাস করতো। ও-সুনো নামে উচ্ছল, প্রানবন্ত, চালাক এক সুন্দরী মেয়ে ছিল তার। একদা ধনী জেনসুকে তার বাড়ন্ত মেয়ের শিক্ষাদীক্ষার ব্যাপারে ভাবলেন যে, দেশের শিক্ষকরা তাকে যেমন শিক্ষা দিতে পারে, কেবল সে শিক্ষার ভেতরই তাকে বড় হতে দেয়াটা দুঃখজনক; তাই তিনি তার মেয়েকে বিশ্বস্ত কিছু পরিচারকের….

কেন সাহিত্য পড়বে?

মূল : ডেভিড এম. রাইট । অনুবাদ : কাউসার মাহমুদ সাংস্কৃতিক জনপ্রিয়তা, রাজনীতির অশান্ত জলবায়ু, পক্ষপাতদুষ্ট মিডিয়া, ভুল তথ্য প্রকাশ, আধুনিক শিক্ষা তত্ত্বের জলোচ্ছ্বাস ও প্রযুক্তির আগ্নেয়গিরির ভেতর একটি প্রাসঙ্গিক প্রশ্ন উপস্থিত রয়েছে যে, সাহিত্য কেন পড়বে? কী মূল্য সাহিত্যের? মূলত সাংস্কৃতিক সমস্যাগুলো নিরীক্ষা ও দূর করতে সাহিত্য সহায়তা করে। কারণ, সাহিত্য প্রায়শই বিশৃঙ্খলাবদ্ধ জগতের….

সেকুলার নির্মাতা ইসমত চুগতাই

স্বতন্ত্র স্বর ও নিজস্ব স্টাইলে উর্দূ সাহিত্য ইতিহাসে ইসমত চুগতাই (১৯১৫-১৯৯১) অনন্য উজ্জ্বল এক নাম। ধ্রুবতারা’র মতোই জ্বলজ্বলে উজ্জ্বল তার শ্রেষ্ঠ সব সৃষ্টিকর্ম। বহুলপ্রজ এ ছোটগল্পকার শিল্প-সাহিত্যে বিশেষ অবদানে অর্জন করেছেন ভারত সরকার কর্তৃক পদ্মশ্রী পুরস্কারসহ নানাসব বৃহৎ সম্মাননা। কিন্তু ভারতীয় সিনেমায় তার বিশেষ ও গুরুত্বপূর্ণ অবদান সম্পর্কে কতটুকু জানি আমরা! কখনো আলোচনা হয় কি….

সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম

(উৎসর্গ: বেলাল ভাই ও নাজমুস সাকিব’কে, কবিতাটি মসজিদে নববীতে বসে লেখা হয়েছে ) ও আমার হৃদয়ের মহাজন তুমি তো বন্ধু মুমিনের মনেতে বইছে মরুঝড় তোমারও সাক্ষাৎ পরমের আমি কি উন্মাদ কতকাল সুতোতে গাঁথা যে প্রেমালাপ তোমাকে স্বপ্নে গতকাল বহুদূর ইবাদাতে শোকতাপ তুমি কি অশ্রুর দীর্ঘ মোনাজাত নির্ঝর বয়ে যাও অভিঘাত তোমাকে ডাকি সেই ক্রমাগত বহুকাল….

error: Content is protected !!