অস্কার ওয়াইল্ড (Oscar Wilde, ১৮৫৪-১৯০০):

‘Tread lightly, she is near under the snow,
Speak gently, she can hear the daisies grow.’

‘And alien tears will fill for him
Pity’s long-broken urn,
For his mourners will be outcast men,
And outcasts always mourn.’

লেখক : বরফ কি মৃত্যুর প্রতীক? চাপ চাপ বরফের নিচে চিরনিদ্রায় শুয়ে আছেন সমাজচ্যুত, নির্বাসিত কবি অস্কার ওয়াইল্ড এবং তাঁর এক ভালোবাসার জন। শীত কি গ্রীষ্মের অভাব? সে আমলে ইংল্যান্ডে শীত বেশ জাঁকিয়ে বসতো, সেই সাথে রোগ, বালাই, নিউমোনিয়া, মৃত্যু। ১৬২৬ সালে এমনি এক শীতের সকালে মারা গেলেন দার্শনিক ফ্রান্সিস বেকন।

ফ্রান্সিস বেকন (Francis Bacon, ১৫৬১-১৬২৬): আমি একজন দার্শনিক, বিজ্ঞানী, এবং আইনবিদ। আমাকে পরীক্ষামূলক বিজ্ঞানের (expermental science) জনক বলে ডাকা হয়। যুক্তিবিদ্যার আরোহপ্রানালী (inductive logic) এবং বিজ্ঞানের বিশ্লেষণ প্রণালীর (scientific methodology) পিতা হিসাবেও আমি পরিচিত। ‘মুরগির মাংস সংরক্ষণে বরফের প্রভাব’ জাতীয় একটা পরীক্ষা করতে গিয়ে আমাকে প্রাণ হারাতে হয়। একটি মুরগিকে জবাই করে যদি তাকে বরফে ঢেকে রাখা হয় তবে কতদিন পর্যন্ত তার মাংস খাওয়া যেতে পারে? মুরগির খোঁজে লন্ডন শহরের বাইরে একটি গ্রামে যেতে হয়। প্রচন্ড শীতে কয়েকবার আসা যাওয়া করে নিউমোনিয়া রোগে আক্রান্ত হই। এই রোগ থেকেই আমার মৃত্যু ঘটে।

লেখক : মুরগি-বিষয়ক জটিলতায় তোমার মতো একজন দার্শনিকের মৃত্যু পৃথিবীর ইতিহাসে এক দুঃখজনক ঘটনা।

টুডোর (Frederic Tudor, ১৭৮৩-১৮৬৪): আমাকে সে আমলে আমেরিকার বরফ রাজা বলে ডাকা হতো। বরফ বিক্রি করে আমি কোটিপতি হয়েছিলাম। আমেরিকার ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যে আমাদের ছিল এক বিশাল ফার্ম। বিল এবং পুকুরে ভর্তি এই অনাবাদি ফার্ম শীতকালে বরফে জমে যেত। সে যুগে রেফ্রিজারেটর ছিল না, পৃথিবীর গরম এলাকায় বরফের বেশ চাহিদা ছিল। বরফ বিক্রি করে টাকা উপার্জনের কথা ভাবি। আমি অনেক স্বপ্ন দেখতাম, আমার বরফ ভর্তি জাহাজ আটলান্টিক, ভারত, এবং প্রশান্ত মহাসাগর পাড়ি দিয়ে মধ্যপ্রাচ্য এবং ভারতবর্ষে পৌঁছে যাবে, সারি সারি ঘোড়াগাড়ি আমার ফার্মের বরফ আমেরিকার দক্ষিণাঞ্চলে সরবরাহ করে বেড়াবে। প্রথমে সবাই ধরে নিয়েছিল আমি একটা বদ্ধ পাগল। বরফ তো গলে যায়! মধ্যেপ্রাচ্যে যেতেযেতেই জাহাজ ভর্তি বরফ সব গলে পানি হয়ে যাবে, বিক্রি করবে কি? জাহাজ কোম্পানির মালিকেরা আমার বরফ ফেরি করতে রাজি হলো না। অগত্যা আমি নিজেই জাহাজ কিনে ফেললাম!

জোসেফ ব্ল্যাক (Joseph Black, ১৭২৮-১৭৯৯): আমি একজন ব্রিটিশ রসায়নবিদ এবং ডাক্তার। আমি কার্বন ডাই অক্সাইড গ্যাস আবিষ্কার করেছিলাম। বরফের একটা বিশেষ গুণের কারণে ‘বরফ রাজা’ টুডোরের স্বপ্ন সফল হয়েছিল। আমি এই রহস্যের সন্ধান পাই বরফ এবং পানি নিয়ে গবেষণা করতে গিয়ে। আমি এর নাম দিয়েছিলাম বরফ গলার এবং পানির বাষ্পে পরিণত হওয়ার সুপ্ত তাপ (latent heat)। এই তাপ ছুঁয়ে বোঝা যায় না, কোনো থার্মোমিটার এই তাপ মাপতে পারে না! আমি একটি পাত্রে একটুকরো বরফ নিই যার তাপমাত্রা ছিল -১০ ডিগ্রি সেলসিয়াস। পাত্রটিকে খুব ধীরে ধীরে গরম করতে থাকি। বরফের তাপমাত্রা বাড়তে বাড়তে শুন্য ডিগ্রি সেলিসাস হয়ে গেলো, এরপর বরফের টুকরোটা ধীরে গলতে শুরু করলো, কিন্তু সেই পানিমিশ্রিত বরফের তাপমাত্রা আর বাড়ছে না। আমি হতভম্ব হয়ে গেলাম। এই তাপ কোথায় হারিয়ে যাচ্ছে? এই হারিয়ে যাওয়া তাপের নাম দিয়েছিলাম সুপ্ত তাপ।

জেমস ওয়াট (James Joules, ১৭৩৬-১৮১৯): অনেকে মনে করে আমি বাষ্পীয় ইঞ্জিন আবিষ্কার করেছি। কথাটা ভুল। ‘মা কেটলিতে চায়ের পানি গরম করছেন, উত্তপ্ত বাষ্পের ধাক্কায় কেটলির ঢাকনা ওঠানামা করছে, আর তাই দেখে আমি বাষ্পীয় ইঞ্জিন বানানোর কথা ভাবি’, এমন একটা মজার গল্প বাজারে চালু আছে। এই গল্পটাও মিথ্যে। আমার আগেই বাষ্পীয় ইঞ্জিন আবিষ্কার হয়েছিল, এমন কি প্রাচীন আমলে পৃথিবীর বিভিন্ন অঞ্চলে বাষ্পের শক্তিকে কাজে লাগানোর কৌশল মানুষের জানা ছিল। জোসেফ ব্ল্যাক আমার বন্ধু ছিলেন, তাঁর সুপ্ত তাপ আবিষ্কারের ঘটনা আমাকে যথেষ্ট ভাবিয়ে তোলে। পানির বাষ্পীয়ভবনের সুপ্ত তাপ অনেক বেশি ! এই কথা মনে রেখে আমি নতুন ভাবে বাষ্পীয় ইঞ্জিনের নকশা তৈরী করি।

টুডোর: বরফের সুপ্ত তাপও অনেক বেশি। তাই বরফ গলতে অনেক তাপ লাগে, অনেক সময় লাগে! আমার জাহাজের শতকরা কুড়ি ভাগ বরফ গলে যেত, কিন্তু বাকি আশি ভাগ বরফ বিক্রি করে প্রচুর মুনাফা হতো। সে যুগে যন্ত্র দিয়ে পানি থেকে বরফ বানানোর কৌশল মানুষের জানা ছিল না। বরফের সাথে পৃথিবীর গরম দেশগুলোর লোকজনের পরিচয় ছিল শুধুই শিলাবৃষ্টির মাধ্যমে, ঠান্ডা পানির শরবত শুধু রাজা-রানীদের কপালে জুটতো। সে যুগে বরফ ছিল দুর্লভ সামগ্রী, রাজার ভান্ডার লুট করে হীরা-মানিক পাওয়া যায়, বরফ পাওয়া যায় না! প্রহরী দিয়ে ধন-সম্পদ পাহারা দেওয়া যায়, বরফকে নয়, ও শুধুই গলে যায়।

জেমস জুলস (James Joules, ১৮১৮-১৮৮৯) : তাপ কি, তা সে আমলে কেউ জানতো না। ফ্রান্সের বিজ্ঞানী লাভোজিয়ের মনে করতেন তাপ একধরণের পদার্থ। তিনি এই পদার্থের নাম দিয়েছিলেন ক্যালোরি। এটা ছিল একেবারেই ভুল ধারণা। আমি প্রমান করি যে তাপ আসলে শক্তি, আরো স্পষ্ট করে বললে, তাপ হলো পদার্থের অনু-পরমাণুর গতিশক্তি। এই পরমাণুগুলো ছোটাছুটি করছে, ঝাকাঝাকি করছে, দোল খাচ্ছে। একটি বস্তুর তাপমাত্রা হলো এই গড় গতিশক্তির পরিমান।

বরফের ভিতরে পানির অনুগুলো বৈদ্যুতিক বল দিয়ে একে অপরের সাথে শক্ত বাঁধনে বাঁধা আছে। এই অদৃশ্য শিকলকে রসায়ন শাস্ত্রে বলে কেমিকাল বন্ড। এই বাঁধনের শক্তিকেই সুপ্ত তাপ বলে। বাইরে থেকে উত্তাপ দিয়ে এই বাঁধন ভাঙার সময় বরফের তাপমাত্রা আর বাড়ে না, উত্তাপ যাচ্ছে শিকল ভাঙার খাতে, ছোটাছুটি বাড়ানোর কাজে নয়।

লেখক : তাপ কি তা না জেনেই মানুষ বাষ্প ইঞ্জিন আবিষ্কার করেছিল। শক্তি, এবং কাজ যে তাপের দুটি বিশেষ রূপ এবং তাপ খরচ করে কতটা কাজ আশা করা যায় তা জেমস জুলসের কাছে জানার পরে তাপ-ইঞ্জিন বানানো সহজ হয়ে গেল। শুরু হলো যান্ত্রিক বিপ্লব। গড়ে উঠলো কারখানা, শহর, বস্তি। রেলগাড়ি, মোটরগাড়ি নিয়মিত চলাচল শুরু করলো, এরোপ্লেন পাখা মেললো। সামন্তবাদী অর্থনীতি পরিণত হলো পুঁজিবাদী অর্থনীতিতে।


লেখক: পদার্থবিদ ও ইলিনয় স্টেট ইউনিভার্সিটির ইমিরিটাস প্রফেসর।

আরো পড়তে পারেন

একাত্তরের গণহত্যা প্রতিহত করা কি সম্ভব ছিল?

২৫ মার্চ কালরাতে বাঙালি জাতির স্বাধিকারের দাবিকে চিরতরে মুছে দিতে পাকিস্তানি নরঘাতকেরা যে নৃশংস হত্যাকান্ড চালিয়েছিল, তা বিশ্ব ইতিহাসে চিরকাল কলঙ্কময় অধ্যায় হিসেবে চিহ্নিত হয়ে থাকবে। ওই এক রাতেই শুধুমাত্র ঢাকা শহরেই ৭ হাজারেরও বেশি মানুষকে হত্যা করা হয়। গ্রেফতার করা হয় প্রায় তিন হাজার। এর আগে ওই দিন সন্ধ্যায়, বঙ্গবন্ধুর সঙ্গে সমঝোতা আলোচনা একতরফাভাবে….

ভাষা আন্দোলনে সাম্রাজ্যবাদবিরোধী চেতনা

আগের পর্বে পড়ুন— চূড়ান্ত পর্যায় (১৯৫৩-১৯৫৬ সাল) ভাষা আন্দোলন পাকিস্তানের সাম্রাজ্যবাদী আচরণের বিরুদ্ধে প্রথম প্রতিবাদ ও একটি সার্থক গণআন্দোলন। এই গণআন্দোলনের মূল চেতনা বাঙালী জাতীয়তাবাদ। জাতীয়তাবাদ হলো দেশপ্রেম থেকে জাত সেই অনুভূতি, যার একটি রাজনৈতিক প্রকাশ রয়েছে। আর, বাঙালি জাতিসত্তাবোধের প্রথম রাজনৈতিক প্রকাশ বায়ান্নর ভাষা আন্দোলন। ১৯৪৭ সালে দেশ বিভাগের ফলে দুই হাজার মাইল দূরত্বের….

চূড়ান্ত পর্যায় (১৯৫৩-১৯৫৬ সাল)

আগের পর্বে পড়ুন— বায়ান্নর ঘটনা প্রবাহ একুশের আবেগ সংহত থাকে ১৯৫৩ খ্রিস্টাব্দেও। সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের আহ্বায়ক আতাউর রহমান খান এক বিবৃতিতে ২১ শে ফেব্রুয়ারিকে শহিদ দিবস হিসেবে পালনের ঘোষণা দেন। আওয়ামি লীগের ভারপ্রাপ্ত সম্পাদক শেখ মুজিবুর রহমানও ২১ শে ফেব্রুয়ারিকে শহিদ দিবস হিসেবে পালনের আহ্বান জানান। ১৮ ফেব্রুয়ারি সংগ্রাম কমিটির সদস্য যারা বিশ্ববিদ্যালয়ের ছাত্র….

error: Content is protected !!