শহীদ সাবেরের ‘আরেক দুনিয়া’ (সব পর্ব)

মযহারুল ইসলাম বাবলা

শহীদ সাবেরকে জানতে পড়ে নিন-
শহীদ সাবেরের আরেক দুনিয়া । মযহারুল ইসলাম বাবলা

 

চট্টগ্রামে জেলে বসেই বন্দি জীবনের কাহিনী নিয়ে লিখেছিলেন আরেক দুনিয়া থেকে নামক রোজনামচাটি। লেখাটি গোপনে জেল থেকে পাচার হয়ে কলকাতা থেকে প্রকাশিত নতুন সাহিত্যের চৈত্র ১৩৫৭ বঙ্গাব্দ সংখ্যায় ছাপা হয়। লেখাটি নিয়ে চারদিকে সাড়া পড়েছিল। কথাশিল্পী মানিক বন্দ্যোপাধ্যায় লেখাটি পড়ে মুগ্ধ হয়ে পত্রিকার সম্পাদককে চিঠি লিখে এই নতুন প্রতিভার আগমনকে স্বাগত জানিয়েছিলেন। নিরাপত্তা বন্দি বলেই স্বনামে লেখা ছাপানোর অধিকার তার ছিল না। আরেক দুনিয়া থেকে ছাপা হয়েছিল ‘জামিল হোসেন’ ছন্দনামে। 

মোট পাঁচ পর্বে প্রকাশিত লেখাটির সবগুলো লিঙ্ক একত্রে পেতে-

শহীদ সাবেরের ‘আরেক দুনিয়া’ (পর্ব-১)
শহীদ সাবেরের ‘আরেক দুনিয়া’ (পর্ব-২)
শহীদ সাবেরের ‘আরেক দুনিয়া’ (পর্ব-৩)
শহীদ সাবেরের ‘আরেক দুনিয়া’ (পর্ব-৪)
শহীদ সাবেরের ‘আরেক দুনিয়া’ (পর্ব-৫)

আরো পড়তে পারেন

শহীদ সাবেরের আরেক দুনিয়া

সময়টা পাকিস্তান আমল। এক কোরবানি ঈদের দিন। পুরানা পল্টন লেনের দাদার বাড়িতে দুপুরের পর শাহজাহান চাচার সঙ্গে ক্যারাম খেলছিলাম মহিউদ্দিন মন্টু ও নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু চাচার বেড়ার ঘরসংলগ্ন বেলিম্বু গাছের ছায়ায়। ক্যারাম খেলায় এতটাই মশগুল ছিলাম যে পাশে দাঁড়ানো কারও উপস্থিতি টের পাইনি। বিশ্রী দুর্গন্ধে পাশে দাঁড়ানো মানুষটিকে দেখে ভূত দেখার মতো চমকে উঠেছিলাম। ময়লা-ছেঁড়া….

শহীদ সাবেরের ‘আরেক দুনিয়া’ (পর্ব-৫)

সব চিঠিতেই শুভেচ্ছা থাকে না। থাকে এক করুণ চিত্র। ছাত্রটির বাবার চিঠি এসেছে। তিনি লিখেছেন : ‘… পরিবার ভেঙে গেল। তোমার জন্য তোমার আম্মা পাগল হয়ে গেছে। তোমার ছোট ভাই-বোনদের যন্ত্রণাদায়ক প্রাণান্ত জিজ্ঞাসা আমারও জীবনীশক্তির মূলে আঘাত করছে। তুমি যদি ইচ্ছে কর তবে মুক্তিলাভ করতে পার অনায়াসে। সরকারের কাছে জানাও যে তুমি আর রাজনীতি করবে….

শহীদ সাবেরের ‘আরেক দুনিয়া’ (পর্ব-৪)

শীতের দিনগুলো ছোট। পত্রিকা পড়া শেষ হতে না হতেই দুপুর গড়িয়ে যায়। এখন শরীরচর্চার পালা। ডাক্তারের সহায়তায় কর্তৃপক্ষের কাছ থেকে স্কিপিং রোপ পাওয়া গেছে। উপকরণ ওইটুকুই। প্রায় সবাই আজকাল শরীরচর্চা করে। বুক-ডন, বৈঠক, কয়েকটি পর্যায়ে। কারাকক্ষের একটি অন্যতম শারীরিক শত্রু হচ্ছে- হজমের গোলমাল। হজম না হওয়া থেকে গড়া নানা অনিয়ম। প্রায় সবারই আজকাল অর্শ রোগ….